আইইএলটিএস প্রাইজ: বাংলাদেশিদের জন্য ৩ হাজার পাউন্ড পুরস্কার
ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ আইইএলটিএস প্রাইজ ।

আইইএলটিএস প্রাইজ: বাংলাদেশিদের জন্য ৩ হাজার পাউন্ড পুরস্কার

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক :

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ আইইএলটিএস প্রাইজ নামে একটি বৃত্তির আয়োজন করেছে। ‘আইইএলটিএস প্রাইজ’ একটি বার্ষিক প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় বিজয়ীরা তাঁদের বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির তিন হাজার পাউন্ড পুরস্কার হিসেবে পাবেন।

আইইএলটিএস দিয়ে ভর্তি হতে হয়, এমন বিশ্ববিদ্যালয়ে আবেদন করা বাংলাদেশে বসবাসকারী শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় আবেদন করতে পারবেন।বাংলাদেশি তরুণদের উচ্চশিক্ষার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে ও সহায়তায় জন্য এ আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ।

চলতি বছর ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ প্রতিষ্ঠার ৭০ বছর উদ্‌যাপন করছে। শিক্ষার্থী ও তরুণ পেশাদারদের শিক্ষা ও পেশাগত জীবনে উন্নতিতে সুযোগ তৈরির ব্যাপারে বদ্ধপরিকর ব্রিটিশ কাউন্সিল। শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে আয়োজন করা হয়েছে ‘আইইএলটিএস প্রাইজ’। শিক্ষার্থীদের বিশ্বব্যাপী ইংরেজি ভাষায় পড়ানো বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে অর্থনৈতিক সহায়তা ও সুযোগ প্রদান করা হবে ‘আইইএলটিএস প্রাইজ’-এর মাধ্যমে।

এ বছর বাংলাদেশসহ বিশ্বের মোট ১০টি দেশের আইইএলটিএস পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় আবেদন করতে পারবেন। প্রতিযোগিতামূলক আবেদন প্রক্রিয়ার মাধ্যমে উচ্চশিক্ষার সহায়তার জন্য নগদ অর্থ পুরস্কার বিজয়ী হিসেবে প্রতিটি দেশ থেকে সাতজন শিক্ষার্থীকে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে।

আন্তর্জাতিক মানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উচ্চশিক্ষা গ্রহণকে সহজতর করতে আইইএলটিএস প্রাইজ শিক্ষার্থীদের জন্য সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। এই প্রাইজ শিক্ষার্থীদের নতুন নতুন দেশে ভ্রমণ করে নতুন সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়ে নিজেকে বৈশ্বিক আইইএলটিএস কমিউনিটির অংশ হিসেবে গড়ে তুলতে উৎসাহিত করে।

বাংলাদেশ থেকে আবেদনে আগ্রহীরা https://takeielts.britishcouncil.org/take-ielts/study-work-abroad/ielts-prize ঢুঁ মারতে পারেন বিস্তারিত জানতে। আবেদনকারীরা এ লিংকে প্রাইজ সম্পর্কে আরও তথ্য, আবেদন প্রক্রিয়া এবং আবেদন প্রক্রিয়ায় সহায়ক হিসেবে নানা জিজ্ঞাসার উত্তর পাবেন। আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর, ২০২১।

Leave a Reply