আগস্টে আসছে অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ডোজ
অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ডোজ আসছে আগস্টে

আগস্টে আসছে অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ডোজ

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক :

আগস্ট মাস থেকে যুক্তরাষ্ট্র থেকে অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ডোজ টিকা পাওয়ার ইঙ্গিত পেয়েছে সরকার। আশা করা হচ্ছে সময়মতো করোনা প্রতিরোধী এই টিকা দেশে এসে পৌঁছুবে। এই আশাবাদের কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২ জুলাই) রাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স জোটের আওতায় মর্ডানার ১২ লাখ ডোজ টিকা গ্রহণের পর এক সংবাদ সম্মেলনে এই কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে আগস্ট মাস থেকে অ্যাস্ট্রাজেনেকা টিকা পাওয়ার ইঙ্গিত পেয়েছি। আমরা আশা করি সময় মতো টিকা পেয়ে যাব। যারা সেকেন্ড ডোজের অপেক্ষায় আছে তারা আবার টিকা নিতে পারবে। দ্বিতীয় ডোজ যাদের আটকে আছে তাদের জন্য যুক্তরাষ্ট্র এই টিকা দিবে।’

কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া মর্ডানার ১২ লাখ ও চীন থেকে কেনা সিনোফার্মের ১০ লাখ টিকা দেশে এসেছে। শনিবার (৩ জুলাই) সকালে কোভ্যাক্সের আরও ১৩ লাখ ও চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে। এই দুই দিনে ৪৫ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ।

টিকার সংকট কাটাতে সরকারের নানামুখী পদক্ষেপের মধ্যে চলতি সপ্তাহ থেকেই অগ্রগতি দেখা দিচ্ছে। আগামী মাসের মধ্যেই রাশিয়ার তৈরি করোনা টিকা স্পুটনিক-ভির ৪০ লাখ ডোজ দেশে আসবে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় আশা করছে।

সরকারের হাতে বর্তমানে ফাইজার, কোভিশিল্ড, বিবিআইবিপি-করভি মিলিয়ে ১৪ লাখ টিকা। এই টিকা দিয়ে আগামী এক মাস টিকা কার্যক্রম চালিয়ে নেওয়া যাবে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ প্রথম আনে অক্সফোর্ড- অ্যাস্ট্রেজেনেকার টিকা। ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত ৩ কোটি ৪০ লাখ টিকার চুক্তি করেছিল বাংলাদেশ। তবে ৭০ লাখ পাঠানোর পর সিরাম আর টিকা দিতে পারেনি ভারত সরকারের নিষেধাজ্ঞায়। এর পাশাপাশি ভারত সরকার বাংলাদেশকে উপহার মোট ৩৩ লাখ টিকা।

আগস্টে টিকা হাতে আসলে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়া প্রায় সাড়ে ১৫ লাখ মানুষের সংকটও দূর হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply