আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে বাইডেনের নির্বাহী আদেশ
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে বাইডেনের নির্বাহী আদেশ

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

সাধারণ মানুষের হাতে গণহারে বন্দুক যাওয়া ঠেকাতে আইন পরিবর্তনের জন্য নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে আদেশ জারির পরপরই যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে গুলির ঘটনা ঘটেছে। গুলিতে একজন নিহত হয়েছেন, আহত অন্তত ছয়জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে দেওয়া ভাষণে তিনি বলেন, বন্দুক সহিংসতা এ দেশে মহামারি। এটি আন্তর্জাতিক অঙ্গনেও যুক্তরাষ্ট্রকে বিব্রতকর অবস্থায় ফেলে। বিবিসি লিখেছে, নির্বাহী আদেশের মাধ্যমে নতুন পদক্ষেপ নেওয়ায় প্রেসিডেন্টকে এখন আর কংগ্রেসের অনুমোদন নিতে হবে না।

নির্দিষ্ট ধরনের বন্দুকের জন্য বিধি প্রণয়ন, ব্যাকগ্রাউন্ড যাচাই জোরদার ও স্থানীয় সহিংসতা প্রতিরোধের চেষ্টা থাকবে এই পদক্ষেপে। রোজ গার্ডেনে দেওয়া ভাষণে বাইডেন বলেছেন, বন্দুক প্রতিদিন যুক্তরাষ্ট্রে ১০৬ জনের প্রাণ কেড়ে নেয়।

বাইডেন মনে করেন, যুক্তরাষ্ট্রে এখন যেভাবে বন্দুক কেনা যায়, সেই প্রক্রিয়ায় বদল দরকার। যিনি বন্দুক কিনছেন, তার বিষয়ে সমস্ত তথ্য থাকতে হবে পুলিশের কাছে। পুলিশ ছাড়পত্র দিলে তবেই বন্দুক কেনা যাবে। বন্দুকের ম্যাগাজিনের মাপ বড় হবে না। উচ্চক্ষমতা সম্পন্ন বন্দুক খোলা বাজারে বিক্রি করা যাবে না। ওই ধরনের বন্দুক নিয়ে বন্দুকধারী যদি হামলা চালায়, তাহলে বিক্রেতার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে টেক্সাসের ঘটনা সম্পর্কে পুলিশ জানিয়েছে, শহরের একটি শিল্প পার্কে অবস্থিত কেন্ট মুর ক্যাবিনেটস নামের কারখানায় এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালান।

সন্দেহভাজন বন্দুকধারীকে আটক করে হেফাজতে নিয়েছে পুলিশ। তাঁর নাম-পরিচয় জানানো হয়নি। তবে সন্দেহভাজন বন্দুকধারী ওই কারখানাটিতেই কাজ করতেন। গুলির এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তবে কী কারণে এই গুলির ঘটনা ঘটল, সে সম্পর্কে তদন্তকারীরা এখনো কিছু জানতে পারেননি।

Leave a Reply