আন্তর্জাতিক শিক্ষার্থীরা ফিরছেন সিডনিতে
অস্ট্রেলিয়ার সিডনি শহরের রাজ্য নিউ সাউথ ওয়েলস আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাগত জানানোর কার্যক্রম হাতে নিয়েছে।

আন্তর্জাতিক শিক্ষার্থীরা ফিরছেন সিডনিতে

কাউসার খান, সিডনি, অস্ট্রেলিয়া :

অস্ট্রেলিয়ার সিডনি শহরের রাজ্য নিউ সাউথ ওয়েলস আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাগত জানানোর কার্যক্রম হাতে নিয়েছে। প্রতি দুই সপ্তাহে ২৫০ জন আন্তর্জাতিক শিক্ষার্থীকে স্বাগত জানাবে দেশটির রাজ্য সরকার। আর এই পাইলট প্রোগ্রাম চালু হবে এ বছরের দ্বিতীয়ার্ধ থেকে। কয়েক দিন আগেই রাজ্য সরকারের এ পরিকল্পনাকে সবুজ সংকেত দেয় রাজ্যের স্বাস্থ্য ও পুলিশ অধিদপ্তর।

এ পাইলট পরিকল্পনা বিশ্বব্যাপী শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় স্বাগত জানানোর প্রথম পদক্ষেপ বলে উল্লেখ করেন রাজ্যের অর্থবিষয়ক মন্ত্রী ডোমিনিক পেরোটেট। তিনি বলেন, এখন কম হলেও বছরের শেষ দিকে ২৫০ থেকে বাড়িয়ে ৫০০ জন শিক্ষার্থী নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। তবে বিদ্যমান স্বাস্থ্যবিধিতে কোয়ারেন্টিন ও সুরক্ষার যে বিধি রয়েছে, তা প্রত্যাবর্তনকারী শিক্ষার্থীদের ক্ষেত্রেও বলবৎ থাকবে।

পরিকল্পনামতে, বিশ্ববিদ্যালয়ের খরচে প্রথম আন্তর্জাতিক শিক্ষার্থীরা আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে চার্টার ফ্লাইটে অস্ট্রেলিয়া পৌঁছাবেন।

মন্ত্রী ডোমিনিক পেরোটেট বলেন, এ পরিকল্পনা অর্থনীতির জন্য একটি বিশাল কাজ। কারণ, রাজ্যের প্রায় এক লাখ লোক এ শিল্পের ওপর তাঁদের জীবিকা নির্বাহ করেন।
এক পরিসংখ্যানে বলা হয়েছে, মহামারির আগে প্রতিবছর এ রাজ্যে প্রায় আড়াই লাখ আন্তর্জাতিক শিক্ষার্থী পড়াশোনা করতে আসতেন এবং তাঁদের প্রায় ৯৫ হাজার স্থানীয় চাকরি বাজারে জোগান দিতেন। আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ রাজ্যের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত। মহামারির কারণে ৫০০ কোটি ডলার ক্ষতিগ্রস্ত হয়েছে অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ এ রাজ্যের।

Leave a Reply