ইতালিতে বাংলাদেশি-ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা
ইতালিতে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বাংলাদেশি ও ভারতীয় নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির সরকার।

ইতালিতে বাংলাদেশি-ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা

জমির হোসেন, ইতালি :

ইউরোপের ইতালিতে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বাংলাদেশি ও ভারতীয় নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির সরকার। একই সঙ্গে গত ১৪ দিনের মধ্যে যেসব যাত্রী বাংলাদেশ ও ভারত থেকে ইতালিতে প্রবেশ করেছেন, তাদের দ্রুত করোনা পরীক্ষার জন্য ব্যবস্থা নিয়েছে।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রোবেরতো স্পেরেন্সা ভারত-বাংলাদেশের নাগরিকদের প্রবেশে এই নিষেধাজ্ঞা দিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করে। স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে মঙ্গলবার (২৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতের করোনা পরিস্থিতি দেখে ইতালি সরকার কঠোর সতর্ক অবস্থান নিয়েছেন। তারা অবগত রয়েছে যে ভাইরাসটি নতুন ভ্যারিয়েন্ট অনেকগুণ বেশি বিপদজনক। দেশের জনগণের স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে ইতালিয়ান সরকার। ইতিমধ্যে ভারত থেকে ২১৪ জন যাত্রীকে হোম কোয়ারান্টাইনে বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে। তারা নয়া দিল্লীতে থেকে মঙ্গলবার রোমের আন্তর্জাতিক বিমানবন্দর লিওনার্দো ভিঞ্চি এসে অবতরণ করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনায় ইতালিতে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজার ২৫৬ জনের বেশি প্রাণ হারিয়েছেন। মোট আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ৯৪ হাজার ৮৯৪ জন। এদিকে সম্প্রতি তিনশ ভারতীয় শিক নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে ইতালিয়ান সরকার। গত ২৬ এপ্রিল ইতালির ১৫ অঞ্চলকে হলুদ জোন ঘোষণা করে সরকার। পরে খুলে দেওয়া হয় বার, রেস্টুরেন্ট, সিনেমা, থিয়েটারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

Leave a Reply