এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়ায় কানাডায় স্থায়ী হবেন যেভাবে

এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়ায় কানাডায় স্থায়ী হবেন যেভাবে

সারা পৃথিবী থেকে কানাডা প্রতিবছর বিভিন্ন প্রক্রিয়ায় সে দেশে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেয়। এর মধ্যে অন্যতম এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়া। এটি কানাডার ফেডারেল সরকারের জনপ্রিয় প্রক্রিয়াগুলোর মধ্যে একটি।

‘এক্সপ্রেস এন্ট্রি’ কী?
‘এক্সপ্রেস এন্ট্রি’ হলো কানাডা’র ইমিগ্রেশনের জন্যে এমন একটি প্রোগ্রাম যেখানে নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে একজন আবেদনকারী নিজ প্রোফাইল তৈরি করতে পারেন। এই প্রোফাইলকে বলা হয় ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল। ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইলের মাধ্যমে আবেদনের জন্য একজন আবেদনকারীকে ন্যূনতম ব্যাচেলর ডিগ্রীধারী হতে হবে। একইসঙ্গে ন্যূনতম তিন বছরের ফুলটাইম বেতনভোগী চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। আইইএলটিএস (ওঊখঞঝ) পরীক্ষায় যতো ভালো স্কোর থাকবে তার কানাডা যাওয়ার পথ ততো সহজ হবে।

‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল:

‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল খোলার জন্য কোনো এজেন্সি বা কোনো ব্যক্তির কাছে যাওয়ার প্রয়োজন নেই। কানাডা সরকারের এই ওয়েবসাইটে (যঃঃঢ়ং://িি.িপধহধফধ.পধ/) গিয়ে খুব সহজে প্রোফাইল খোলা যায়। প্রোফাইল খোলার পর ‘এক্সপ্রেস এন্ট্রি পুল’ এ অপেক্ষা করতে হবে। ‘এক্সপ্রেস এন্ট্রি পুল’ ওয়েটিং রুমের মতো। এখানে প্রোফাইল খুলে অপেক্ষা করতে হবে।

এটি কিছুটা ওয়েটিং রুমের মতো। এই ওয়েটিং রুমে ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইমিগ্রেশন প্রত্যাশী আবেদনকারীরা নিজ নিজ স্কোর নিয়ে অপেক্ষা করেন ‘ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ (ওহারঃধঃরড়হ ঞড় অঢ়ঢ়ষু) বা ওঞঅ পাওয়ার জন্যে।

আর প্রোফাইলটি তৈরি করলেই যে একজন আবেদনকারী ওঞঅ পাবেন, এর কোন নিশ্চয়তা নেই। কানাডা ইমিগ্রেশন কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট বিরতিতে এক্সপ্রেস এন্ট্রি পুল থেকে ড্র আয়োজন করে থাকে। ড্র-তে যে স্কোর নির্ধারিত হবে, সে অনুযায়ী আবেদনকারীদের যারা এক্টিভ এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল নিয়ে পুলে অবস্থান করেন, তারা ‘ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ (ওহারঃধঃরড়হ ঞড় অঢ়ঢ়ষু) বা ওঞঅ পাবেন।

কাজেই ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে ‘এক্সপ্রেস এন্ট্রি’ পুলে প্রবেশ করা এবং ইমিগ্রেশনের বাকি পথ পাড়ি দেয়াটা কঠিন মনে হলেও অসম্ভব নয়। বরং সময় নষ্ট না করে ধৈর্য সহকারে ইমিগ্রেশনের জন্যে প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি এবং সঠিক পদক্ষেপগুলো নেয়াই শ্রেয়।

ইমিগ্রেশনের ক্ষেত্রে দু’টি বিষয় মাথা রাখতে হবে, এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার এবং ইমিগ্রেশনের রাস্তায় অবশ্যই সময়ের কাজটি সময়েই করে ফেলতে হবে। কানাডায় যেতে ‘শর্ট-কাট’ পস্থার পরিবর্তে কেবলমাত্র ইমিগ্রেশন প্রক্রিয়ার বিষয়ে মনোযোগী হলেই সফলতা ধরা দেবে। তাই একমাত্র ইমিগ্রেশনের প্রক্রিয়ায় কানাডায় পারমানেন্ট রেসিডেন্সি (পিআর) পাওয়া সম্ভব।

ইমিগ্রেশন নিউজ ২৪ পর্যায়ক্রমে সহজভাবে বিভিন্ন দেশের নানাবিধ অভিবাসন প্রক্রিয়ায় তথ্য তুলে ধরতে কাজ করছে। সেসব অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে সমক্য ধারণা দিতে দেশগুলোতে অবস্থানরত অভিবাসন আইনজীবীদের নিয়ে প্রশ্নোত্তর পর্ব ওয়েবনারসহ নানা আয়োজন নিয়ে হাজির হবে। ইমিগ্রেশন নিউজ ২৪ এর সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনারা যুক্ত থাকতে পারেন  অভিবাসন সংক্রান্ত বস্তুনিষ্ট তথ্যের জন্য। অভিবাসন গ্রহণে ইচ্ছুকদের আগ্রহের ভিত্তিতে এই নিউজ পোর্টালটির আদল তৈরী হবে বলে জানিয়েছেন এর উদ্যোক্তরা। তারা বলছেন, ইমিগ্রেশন নিউজ ২৪ কোন ভিসা সার্ভিস এজেন্ট নয়। পৃথিবীর নানা দেশের অভিবাসন সংক্রান্ত সঠিক তথ্য ও সঠিক মাধ্যমে সহায়তা নিশ্চিত করে দিতে কাজ করছে প্রতিষ্টানটি।

Leave a Reply