এক সময় নিষিদ্ধ থাকা ভাষণ আজ সারাবিশ্বে স্বীকৃত :শেখ হাসিনা
৭ মার্চের সেই মহাকাব্যিক ভাষণ

এক সময় নিষিদ্ধ থাকা ভাষণ আজ সারাবিশ্বে স্বীকৃত :শেখ হাসিনা

ইমিগ্রেশন নিউজ : এক সময় যে ভাষণকে নিষিদ্ধ করা হয়েছিলো, সে ভাষণ আজ সারাবিশ্বে স্বীকৃত। মানুষ এই ভাষণ নিয়ে চর্চা করছেন। আগ্রহ বাড়ছে এ ভাষণে। জাতিসংঘ এই ভাষণকে স্বীকৃতি দিয়ে সারাবিশ্বে ছড়িয়ে দিচ্ছে। বহু ভাষায় তা অনুবাদ হয়েছে।

রোববার ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন মন্তব্য করেছেন। তিনি বলেন, যে ভাষণ ১৯৭৫ সালে নিষিদ্ধ করা হয়েছিলো, তা আজ সারাবিশ্বে স্বীকৃত।ইতিহাসকে মুছে ফেলা যায় না৷ সত্য আজ উদ্ভাসিত হয়েছে৷ সত্যকে দাবিয়ে রাখা যায় না। এই ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের দলিল৷

ঐতিহাসিক দিবসটিকে স্মরণ করে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালী যোগ দেন প্রধানমন্ত্রী। প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা সংগ্রামে শহীদদের স্মরণ করে বলেন, ৭ই মার্চের ভাষণই ছিলো স্বাধীনতার প্রকৃত ঘোষণা।

শেখ হাসিনা বলেন, এ ভাষণ নিয়ে মানুষ চর্চা করছে। আগ্রহ বাড়ছে। অন্তর্নিহিত অর্থ খুঁজে বের করার চেষ্টা করছে, যা আশা জাগায়। এ সময় বাংলাদেশ যেমন উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে, তেমনই রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির পথেও অনেক দুর এগিয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply