এনআইডি প্রজেক্ট প্রধানের সঙ্গে সেন্টার ফর এনআরবির বৈঠক
এনআইডি প্রজেক্ট প্রধানের সঙ্গে সেন্টার ফর এনআরবির বৈঠক

এনআইডি প্রজেক্ট প্রধানের সঙ্গে সেন্টার ফর এনআরবির বৈঠক

আহমাদুল কবির, মালয়েশিয়া :

সেন্টার ফর এনআরবির একটি প্রতিনিধি দল ন্যাশনাল আইডি কার্ড প্রজেক্ট প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছে। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর নেতৃত্বে দলের সদস্যরা সাক্ষাতের পর ন্যাশনাল আইডি কার্ড প্রজেক্ট প্রধানের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তারা বিভিন্ন বিষয়ে প্রবাসীদের আইডি কার্ড প্রদান কার্যক্রম গতিশীল করা, কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিকভাবে এটাকে একটি আন্তর্জাতিক মানে উন্নীত করার বিষয়ে কথা বলেন। এ সময় এনআইডি প্রজেক্টের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাসেম মোহাম্মদ ফজলুল কাদের প্রতিনিধি দলের বিভিন্ন কথা শোনেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। প্রতিনিধি দল এনআইডি প্রধানকে এ কার্যক্রম পরিচালনায় প্রবাসীদের সঙ্গে সমন্বয় নিশ্চিত করে কার্যক্রম পরিচালনার আহ্বান জানায়।

প্রতিনিধি দল নতুন দায়িত্ব নিয়ে এ প্রকল্পে যোগদানের জন্য প্রকল্প পরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল আবুল কাসেম মোহাম্মদ ফজলুল কাদেরকে অভিনন্দন জানায় এবং সেন্টারের পক্ষ থেকে সম্ভাব্য সব সহযোগিতার আশ্বাস দেয়।

প্রতিনিধি দলটি জানায়, বর্তমান পরিস্থিতিতে এনআইডি প্রজেক্ট নির্বাচন কমিশনারের কার্যালয় থেকে বিচ্ছিন্ন করা খুবই ঝুঁকিপূর্ণ হবে। কেননা এ কার্যক্রম একই জনবল ও তথ্য যোগাযোগ ব্যবস্থার অধীনে পরিচালিত হয়।

দলের সদস্যরা বলেন, এনআইডি প্রজেক্ট যত বেশি মানসম্পন্নভাবে পরিচালিত হবে, তত বেশি তা আন্তর্জাতিক পর্যায়ে গৃহীত হবে এবং দেশের মর্যাদা বৃদ্ধি পাবে। যেহেতু বর্তমান পরিস্থিতিতে এনআইডি ছাড়া বহু কাজ সম্পন্ন করা যায় না, সেহেতু বিদেশে অবস্থানকারী প্রায় দেড় কোটি প্রবাসী বাংলাদেশির এনআইডি কার্ড প্রদান খুবই জরুরি।

বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর জন্য ব্যাংক অ্যাকাউন্ট প্রয়োজন এবং এনআইডি কার্ড ছাড়া অ্যাকাউন্ট পরিচালনা করা কঠিন। সার্বিক বিবেচনায় দেশে-বিদেশে সব নাগরিককে এনআইডি কার্ড প্রদানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে প্রতিনিধি দল গুরুত্ব তুলে ধরে।

বৈঠকে বিগ্রেডিয়ার জেনারেল আবুল কাসেম মোহাম্মদ ফজলুল কাদের এনআইডি প্রকল্পের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে প্রতিনিধি দলকে অবহিত করেন এবং দেশে-বিদেশে এর প্রচারণা চালাতে এনআরবি সেন্টারের প্রতি আহ্বান জানান।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন- ইশতিয়াক আহমদ চৌধুরী, ইঞ্জিনিয়ার এম এ রাজ্জাক, সুয়েব চৌধুরী, এবিএম মোস্তাক হোসেন ও সাদাত আহমদ শাওন এবং এনআইডি উইং কর্মকর্তা স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান।

Leave a Reply