ওমরা বা ইবাদত করতে যাদের ঢুকতে দেয়া হবে কাবা ও মসজিদে নববীতে
যেসব ওমরাকারী, ইবাদতকারী করোনা ভাইরাসের টিকা নিয়েছেন অথবা যারা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন, শুধু তাদেরকেই পবিত্র মক্কায় অবস্থিত গ্রান্ড মসজিদে প্রবেশ করতে দেয়া হবে।

ওমরা বা ইবাদত করতে যাদের ঢুকতে দেয়া হবে কাবা ও মসজিদে নববীতে

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

ওমরাকারী, ইবাদতকারী করোনা ভাইরাসের টিকা নিয়েছেন অথবা যারা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন, শুধু তাদেরকেই পবিত্র মক্কায় অবস্থিত গ্রান্ড মসজিদে প্রবেশ করতে দেয়া হবে। সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় থেকে সোমবার এ তথ্য জানানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হবে। এ সময় গ্রান্ড মসজিদ এবং মদিনায় মসজিদে নববীতে ওমরা ও ভিজিট পারমিটধারীদের জন্য অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি করা হবে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। 

এতে আরো বলা হয়েছে, ওইসব ব্যক্তিকে এ দুটি স্থানে যাওয়ার জন্য অনুমতি দেয়া হবে- যারা করোনা ভাইরাসের দুটি ডোজই নিয়েছেন, যারা মক্কা-মদিনা যাওয়ার কমপক্ষে ১৪দিন আগে প্রথম ডোজ টিকা নিয়েছেন এবং যারা করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়েছেন। এক্ষেত্রে প্রতিজন ব্যক্তির টিকা নেয়ার বিষয়টি সৌদি আরবের কোভিড-১৯ বিষয়ক অ্যাপ ‘তাওয়াক্কালনা’র (Tawakkalna) মাধ্যমে নিবন্ধিত করাতে হবে। এই অ্যাপটি গত বছর করোনা ভাইরাস শনাক্ত করলে চালু করা হয়েছিল।

যারা ওই দুটি মসজিদ পরিদর্শনে যেতে চান অথবা ওমরা করতে চান তাদেরকে তাওয়াক্কালনা অ্যাপ এবং ওমরা বিষয়ক অ্যাপ ‘ইটমারনা’র (Eatmarna) মাধ্যমে নিবন্ধিত হতে হবে। পবিত্র দুই মসজিদের ভিতরে স্থান সংকুলান এবং স্থান প্রাপ্তির প্রেক্ষিতে স্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধ অনুসরণ করে নিবন্ধন করা হবে। প্রকৃত অনুমোদনের জন্য একমাত্র দুটি প্লাটফরম হলো তাওয়াক্কালনা এবং ইটমারনা অ্যাপ। এক্ষেত্রে মুসলিমদেরকে বিভিন্ন ভুয়া ওয়েবসাইট এবং সেখানে প্রদত্ত ফরম থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়। 

এরই মধ্যে রমজানে সেবা দেয়ার অংশ হিসেবে গ্রান্ড মসজিদের প্রায় ১০ হাজার কর্মীকে টিকা দেয়া হয়েছে। রমজানে পবিত্র কাবা’র চারপাশ এবং মসজিদের প্রথম তলা শুধু তাওয়াফের জন্য নির্ধারিত থাকবে। পূর্বাঞ্চলীয় প্রাঙ্গণসহ গ্রান্ড মসহিদের ৫টি এলাকা নামাজের জন্য রাখা হবে।

Leave a Reply