করোনায় আমিরাতে ২৪৮ প্রবাসীর মৃত্যু
প্রবাসে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রত্যেক প্রবাসীর পরিবার পাবেন তিন লাখ টাকা অনুদান।

করোনায় আমিরাতে ২৪৮ প্রবাসীর মৃত্যু

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :
করোনার ধাক্কায় তছনছ বিশ্ব। মৃত্যু ও আক্রান্তে বিপর্যস্ত অবস্থা সবখানে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশিরাও। এর মধ্যে অন্যতম সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে গত এক বছর এক মাসে ২৪৮ জন প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। আবুধাবি বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট এ তথ্য দিয়েছে। এতে আবুধাবিতে মারা গেছেন ১১১ জন। দুবাই ও উত্তর আমিরাতে মারা গেছেন ১৩৭ জন।

সরকারের ঘোষণা অনুযায়ী, প্রবাসে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রত্যেক প্রবাসীর পরিবার পাবেন তিন লাখ টাকা অনুদান। এ অনুদান পেতে ভুক্তভোগী পরিবারকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে। আবেদনের ক্ষেত্রে লাগবে মৃত ব্যক্তির পাসপোর্ট ফটোকপি, দূতাবাসের প্রত্যায়ন পত্র, মৃত্যু সনদ, চেয়ারম্যান সনদ, দায়মুক্তি সনদ, অঙ্গীকারনামা, ক্ষমতা অর্পণ পত্র ও ব্যাংক হিসাব নম্বর। সরকারি এই অনুদান পাওয়া যাচ্ছে কি-না জানতে সমকালের পক্ষ থেকে মৃত কয়েক প্রবাসীর পরিবারে খোঁজখবর করা হয়। এতে জানা যায় এখন পর্যন্ত অনুদানের জন্য কেউ কেউ আবেদন করলেও অনেকেই আবেদন করেননি।

দূতাবাসের কর্মকর্তারা বলেন, করোনায় মারা যাওয়া প্রবাসীরা এই অনুদান পাবেন। দূতাবাস থেকে এনওসি (অনাপত্তি পত্র) ইস্যু করা হচ্ছে। এটির সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্রসহ মৃত ব্যক্তির পরিবার থেকে আবেদন করতে হবে। যে কোনো সহযোগিতা ও পরামর্শের জন্য স্বজনরা দূতাবাস ও কনস্যুলেটেও যোগাযোগ করতে পারবেন।

শুধু করোনায় আক্রান্ত মৃত ব্যক্তি নয় বরং প্রবাসে মারা যাওয়া প্রত্যেক বৈধ প্রবাসী এবং দেশে ছুটিতে গিয়ে ছয়মাসের মধ্যে মারা যাওয়া প্রবাসীরাও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক তিন লাখ টাকার এ আর্থিক অনুদানের আওতাভুক্ত রয়েছেন।

Leave a Reply