কানাডায় দুই ডোজ টিকা নিলেই মাস্কমুক্ত আলিঙ্গন
কানাডায় দুই ডোজ টিকা গ্রহণকারীরা মাস্কমুক্ত আলিঙ্গন করতে পারবেন।

কানাডায় দুই ডোজ টিকা নিলেই মাস্কমুক্ত আলিঙ্গন

আহসান রাজীব বুলবুল, কানাডা :

কানাডায় দুই ডোজ টিকা গ্রহণকারীরা মাস্কমুক্ত আলিঙ্গন করতে পারবেন। দেশটিতে এখন গ্রীষ্মকাল চলছে। এই মৌসুমে বাচ্চাদের স্কুল বন্ধ থাকায় কানাডিয়ানরা বের হন ভ্রমণে। যোগ দেন বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানে। কিন্তু গত দুই ‌বছরে করোনাভাইরাস জীবনযাত্রার চিত্র পুরোপুরি পাল্টে দিয়েছে। সামাজিক দূরত্ব আর সরকারের দেওয়া বিধিনিষেধ মানতে গিয়ে অনেকটাই স্থবির হয়ে পড়ে কানাডিয়ানদের জীবনযাত্রা।

কানাডায় গত ডিসেম্বরে টিকা কার্যক্রম শুরু হয়। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই নাগরিকদের টিকা দেওয়া সম্পন্ন করার ঘোষণা দেয় দেশটির সরকার। সেই ঘোষণা অনুযায়ী অনেক কানাডিয়ান নাগরিক ইতোমধ্যে দুই ডোজ টিকা গ্রহণ করেছেন।

যেসব কানাডিয়ান করোনা প্রতিরোধে দুই ডোজ টিকা নিয়েছেন, তারা একে অপরকে আলিঙ্গন করতে পারবেন। শুধু তাই নয়, তারা বারবিকিউ পার্টিতে যোগ দিতে পারবেন এবং মাস্ক না পরে ও দূরে না থেকে রাতের খাবারের জন্য বন্ধুদের একটি ছোট দলে অংশগ্রহণ করতে পারবেন। তবে তাদের এখনও জনবহুল কনসার্ট, ক্রীড়া ইভেন্ট বা ঘরোয়া পার্টিতে অংশগ্রহণের ক্ষেত্রে নিয়ম রক্ষা করে চলতে হবে। কানাডার জনস্বাস্থ্য সংস্থা টিকাদানের হার বাড়ার সঙ্গে সঙ্গে নাগরিকরা কী কী করতে পারবেন সে সম্পর্কে শুক্রবার (২৫ জুন) একটি নির্দেশিকা প্রকাশ করে।

কানাডার স্থানীয় গণমাধ্যমে এই সংবাদটি প্রকাশ হলে কানাডিয়ানদের মাঝে আনন্দ বয়ে যায়। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বস্তি প্রকাশ করেন।

Leave a Reply