গ্লোবাল ক্লাসরুম হাইস্কুল কর্মসূচিতে যুক্ত হওয়ার সুযোগ
হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ (এইচভিসিসি)-এর গ্লোবাল ক্লাসরুম হাইস্কুল কর্মসূচি আগামী ৬ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত বিনামূল্যে কলেজ কোর্স করার সুযোগ দিচ্ছে!

গ্লোবাল ক্লাসরুম হাইস্কুল কর্মসূচিতে যুক্ত হওয়ার সুযোগ

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ (এইচভিসিসি) দিচ্ছে যুক্তরাষ্ট্রের বাইরের বিভিন্ন দেশের হাইস্কুল পড়ুয়া শিক্ষার্থীদের এক অভিনব সুযোগ। হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ (এইচভিসিসি)-এর গ্লোবাল ক্লাসরুম হাইস্কুল কর্মসূচি আগামী ৬ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত বিনামূল্যে কলেজ কোর্স করার সুযোগ দিচ্ছে! এই কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রের বাইরের হাই স্কুলে পড়ুয়া শিক্ষার্থীরা এইচভিসিসি-এর ক্রেডিটেড কোর্সগুলোতে ভর্তি হতে পারবেন। তারা ক্রেডিটগুলো এইচভিসিসি-তে কিংবা যুক্তরাষ্ট্রের চার বছর মেয়াদী কোর্স পরিচালনাকারী বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করতে পারবেন। কোর্সগুলোর আওতায় অনেকগুলো বিষয় রয়েছে যেমন হিসাবরক্ষণ, ব্যবসায় প্রশাসন, রসায়ন, ক্রিমিনাল জাস্টিজ, শিক্ষা, ইংরেজি, মনোবিজ্ঞান এবং আরো অনেক বিষয়।

‘হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ সম্পর্কে-
শিক্ষার্থীদের সফলতার সূচকে জাতীয়ভাবে শীর্ষস্থানে থাকা হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ যুক্তরাষ্ট্রের রাজধানী নিউইয়র্কের প্রাণকেন্দ্রে অবস্থিত অন্যতম নামকরা একটি কলেজ, যা ৮০ টিরও অধিক সহযোগী ডিগ্রি এবং প্রশংসাপত্র প্রদান করে থাকে।
হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ নিউইয়র্ক প্রাদেশিক শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত “পাঠক্রম সহ উচ্চশিক্ষা” কর্মসূচি পরিচালনার জন্য মধ্যপ্রাচ্য কমিশন দ্বারা অনুমোদিত একটি প্রতিষ্ঠান। কলেজটি প্রায় ১০,৫০০ জন শিক্ষার্থীদের কলেজ নিয়ন্ত্রিত ভিন্ন ভিন্ন তিনটি স্কুলে পাঠদানের ব্যবস্থা করে থাকে।

কোর্সের বিষয় সম্পর্কে বিস্তারিত’
নির্দেশ এবং অনুমোদনের ভাষা-
১. প্রত্যেকটি কোর্স সম্পর্কিত নির্দেশনা ইংরেজি ভাষায় প্রদান করা হবে
২. এই কর্মসূচির প্রত্যেকটি কোর্সে যা যা শেখানো হবে তার নীতিমালা কলেজ কর্তৃক সম্পূর্ণ স্বীকৃত এবং কলেজের শিক্ষক দ্বারা ক্লাস পরিচালনা এবং পাঠদানের ব্যবস্থা করা হবে

কোর্স পরিবেশন পদ্ধতি/সুবিধাজনক শিক্ষা পদ্ধতি’
১. এই কোর্সগুলির জন্য প্রয়োজনীয় নির্দেশমালা সম্পূর্ণরূপে অনলাইনে সরবরাহ করা হবে।
২. কলেজটি তার অনলাইন কোর্স সরবরাহ করতে ব্ল্যাকবোর্ড লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) ব্যবহার করবে। এলএমএস হ’ল এমন একটি সফ্টওয়্যার যা ইন্টারনেটের মাধ্যমে কোর্স ডেভেলপমেন্ট এবং বিতরণ করে। যেহেতু ইন্টারনেটের মাধ্যমে এলএমএস অ্যাক্সেস করতে হয়, তাই শিক্ষার্থীদের অবশ্যই ইন্টারনেটের অ্যাক্সেস থাকতে হবে।
৩. শিক্ষার্থীরা ক্লাসরুমে জয়েন করার জন্যে তাদের হাডসন ভ্যালি কমিউনিটি কলেজের ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করবে। পাঠ্যক্রম কর্মসূচির জন্য নিবন্ধিত হওয়ার পরেই কেবল শিক্ষার্থীদেরকে ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রদান করা হবে।

‘গ্লোবাল ক্লাসরুম হাই স্কুল প্রোগ্রামে নিয়মিত একসেস’
১. শিক্ষার্থীরা যে কোনো সময় কোর্সের সমস্ত উপকরণ, অ্যাসাইনমেন্ট, বক্তৃতা এবং পরীক্ষার সমস্ত অ্যাক্সেস এর সুযোগ পাবে,
২. শিক্ষার্থীরা তাদের সুবিধাজনক সময় অনুযায়ী তাদের কোর্সে প্রদানকৃত বিভিন্ন কাজ সম্পূর্ণ করতে পারবে।

‘প্রশিক্ষকদের সাথে মিথস্ক্রিয়ার সুযোগ’
১. প্রত্যেক প্রশিক্ষকেরই ভার্চুয়াল অফিস টাইম দেওয়া থাকবে, যাতে শিক্ষার্থীরা তাদের সাথে ভার্চুয়ালি দেখা করতে পারে।
২. এছাড়াও, যদি শিক্ষার্থীরা তাদের নির্ধারিত ভার্চুয়াল অফিস টাইমের মধ্যে তাদের প্রশিক্ষকদের সাথে দেখা করতে না পারে বা অনুপস্থিত থাকে তবে প্রশিক্ষকদের কাছে অ্যাপয়েন্টমেন্টের নেওয়ার মাধ্যমে তারা ভার্চুয়ালি দেখা করার সুযোগ পাবে।

কোর্স ম্যাটেরিয়াল এবং খরচ সম্পর্কিত’
গ্রীষ্মকালীন কর্মসূচি ২০২১ অনুযায়ী, শিক্ষার্থীরা বিনা ব্যয়ে ছয়টি ক্রেডিট আওয়ারে ভর্তি হতে পারবে,
দ্রষ্টব্য: শিক্ষার্থীরা ছয়টির বেশি ক্রেডিট আওয়ারেও ভর্তি হতে পারে, তবে এটি উৎসাহিত করা হয় না।

গ্রীষ্মকালীন সেশনটির সময়কাল হবে পুরো একটি সেমিস্টারের চেয়ে কম এবং ছয়টিরও বেশি ক্রেডিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সেই ক্ষেত্রে কাজের চাপ বেশি পড়বে। ছয়টিরও বেশি ক্রেডিট আওয়ারে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অতিরিক্ত ক্রেডিট আওয়ারের জন্য
$ 65 (মার্কিন ডলার) করে পরিশোধ করতে হবে এবং নিবন্ধনের পরে একটি বিল দেওয়া হবে। ডিসকভার, মাস্টারকার্ড বা ভিসা ব্যবহার করে বিলটি নিরাপদে অনলাইনে পরিশোধ করতে হবে। সমস্ত কোর্সে হয় ফ্রি ওপেন এডুকেশনাল রিসোর্স(ওআর) বা বিনামূল্যে উন্মুক্ত শিক্ষা সামগ্রী ব্যবহার করা হবে, যা অনলাইনে সহজলভ্য হবে অথবা ফ্রি অ্যাক্সেস সামগ্রী ব্যবহার করা হবে। সুতরাং, শিক্ষার্থীদের কোর্স উপকরণ ক্রয় বা গ্রহণের প্রয়োজন পড়বে না!

‘প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা’
১. শিক্ষার্থীদের একটি ইন্টারনেট সংযোগ সহ কম্পিউটারে অ্যাক্সেসের প্রয়োজন হবে যা নির্দিষ্ট প্রয়োজনীয় চাহিদা পূরণ করবে,
২. শিক্ষার্থীদের জেনে রাখা দরকার যে ব্ল্যাকবোর্ডের সমস্ত বৈশিষ্ট্য এবং কার্যকারিতা মোবাইল ডিভাইসে সমর্থিত নয়। সুতরাং, শিক্ষার্থীদের একটি অনলাইন কোর্স করার জন্য কম্পিউটারে অ্যাক্সেসের প্রয়োজন হবে,
৩. সিস্টেম এবং ব্রাউজারের প্রয়োজনীয়তা সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই লিংকে- https://hvcc.teamdynamix.com/TDClient/1967/Portal/KB/ArticleDet?ID=133146
৪. মোবাইল এবং ইমেইলের জন্যে “Distance Learning Help Desk” সহজলভ্য থাকবে। উক্ত সহায়তা কেন্দ্রের লিংকটি হলো https://www.hvcc.edu/dept/dl-online/help.html
সময়ঃ সোম-শুক্রঃ সকাল ৮টা-বিকাল ৫টা (EST) এবং প্রযুক্তিগত সহায়তার জন্য গ্রীষ্মকালীন সময়সূচিঃ সকাল ৮টা- বিকাল ৪টা (EST).
এছাড়াও, সান অনলাইন সহায়তা পরিষেবা ডেস্ক সান্ধ্যকালীন সময় এবং সাপ্তাহিক ছুটির জন্য সহজলভ্য থাকবে। লিংকটি নিম্নরূপঃ
https://online.suny.edu/help/

৫. ব্যবহারকারীদের সহায়তা প্রক্রিয়া চলমান এবং যোগাযোগের পর ২৪ ঘন্টা বা তার কম সময়ের মধ্যেই প্রতিক্রিয়া জানানো হয়ে থাকে।। সিস্টেম স্তরের উদ্বেগগুলি অবিলম্বে সমাধান করা হবে, যদি প্রয়োজন হয় তবে ব্ল্যাকবোর্ডে সমর্থন টিকিট তৈরি করা হবে।

কোর্স সম্পূর্ণ হওয়ার পর’
১. তারা ক্রেডিটগুলো এইচভিসিসি-তে কিংবা যুক্তরাষ্ট্রের চার বছর মেয়াদী কোর্স পরিচালনাকারী বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করতে পারবে। এছাড়াও, বিদ্যালয়ের উপর নির্ভর করে শিক্ষার্থীরা পনেরো (15) ক্রেডিট বা তারও বেশি স্থানান্তর করতে সক্ষম হবে,
২.অনলাইন কোর্সগুলি হাডসন ভ্যালি কমিউনিটি কলেজের অনুলিপিতে প্রচলিত শ্রেণিকক্ষের কোর্সের মতো একইভাবে দেখা যাবে কোনও পার্থক্য ছাড়াই!

গ্রীষ্মকালীন কর্মসূচি (২০২১) এর কোর্স সম্পর্কিত বিস্তারিত তথ্য-

বিষয় কোর্স নাম্বার কোর্সের নাম ক্রেডিট প্রশিক্ষক
১.একাউন্টিং -১১০-আর্থিক হিসাব-৪-সিয়ান কারউইন
২.একাউন্টিং-১২০-ব্যক্তিগত মূলধন-৩-কারেন মারবট
৩.চারুকলা-১০০-শিল্প ইতিহাসের সমীক্ষা-৩-মার্ক পিটারসন
৪.ব্যবসায় প্রশাসন-১১০-ব্যবসায়ের আইনি ও নৈতিক পরিবেশ-৩-কারেন জোনস
৫. রসায়ন-১০০-সাধারণ রসায়ন/স্বাস্থ্য বিজ্ঞান-৪-হান্টার ফন্ডা
৬. কম্পিউটার-১০১-কম্পিউটার ধারণা এবং প্রয়োগ-৩-জেমস লুবি
৭. ক্রিমিনাল জাস্টিস-১০১-অপরাধ বিচারের ভূমিকা-৩-প্যাট্রিসিয়া মারেক ও লেই
৮.ক্রিমিনাল জাস্টিস-১১০-ফৌজদারি আইনের পরিচয়-৩-কারমাইন পেস্কা
৯. অর্থনীতি-১০০-ম্যাক্রো অর্থনীতির নীতি-৩-ল’রা গনেইয়া
১০. শিক্ষা-১১০-আমেরিকার শিক্ষার ভিত্তি- ৩-ক্যাসিলেন সিংক
১১.ইংরেজি-১১৫-গবেষণার জন্য গ্রন্থাগার দক্ষত-১-সারাহ্ রোমিও
১২. মার্কেটিং-১২০-বিপণনের নীতি-৩-রিকি থিবোডিও
১৩. রাষ্ট্রবিজ্ঞান-১০৫-আমেরিকান জাতীয় সরকারব্যবস্থা-৩-রবার্ট হোয়াইটেকার
১৪. মনোবিজ্ঞান-১০০-সাধারণ মনোবিজ্ঞান-৩-মিশেল গ্যারেস্টন

‘গ্রীষ্মকালীন কোর্সের জন্য নিবন্ধনের নিয়ম’
১.শিক্ষার্থীদের একটি সম্পূর্ণ স্কুল নিবন্ধকরণ তথ্য ফর্ম (Student Registration Information Form) জমা দিতে হবে যা কোনও স্কুল প্রশাসক বা পরামর্শক (তারা একজন হাইস্কুল শিক্ষার্থী তা নিশ্চিত করে) স্বাক্ষরিত করা থাকবে। সম্পূর্ণ ফর্মটি Global@hvcc.edu এ ইমেইল কর‍তে হবে,
২. ছাত্র নিবন্ধনের পরে, তাদের কলেজে একটি ডিজিটাল ফটো জমা দিতে বলা হবে। এরপরে কলেজটি ছাত্রকে একটি হাডসন ভ্যালি কমিউনিটি কলেজ গ্লোবাল শ্রেণিকক্ষ শনাক্তকরণ কার্ড প্রদান করবে।

এই বিষয়ে আরো জানতে যোগাযোগ করতে পারেন, জে ডিইচম্যান, পিএইচডি, গ্লোবাল ইনিশিয়েটিভস সমন্বয়কারী, মোবাইলঃ (518) 629-7567
ইমেইলঃ j.deitchman@hvcc.edu
বিস্তারিত লিংক: https://hvcc.teamdynamix.com/TDClient/1967/Portal/KB/ArticleDet?ID=133146&fbclid=IwAR2hMSA_QJ6NeaLwDBEC-4DjW3MTGTTJn5dkiPW0IjFLID837gSsyE2R75g,
https://www.hvcc.edu/library/index.html

Leave a Reply