চীনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু
চীনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

চীনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :  

করোনা সংক্রমণ রোধে চীনের পাঠানো  সিনোফার্মের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার (২৫ মে) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ টিকা প্রয়োগ করা হয়। 

এ কার্যরমের উদ্বোধন করেন স্বাস্থমন্ত্রী জাহিদ মালেক। ঢাকা মেডিকেল ছাড়াও আজ স্যার সলিমুল্লাহ, মুগদা ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টদের পরীক্ষামূলকভাবে এ টিকা প্রদান করা হবে।

যারা টিকা নিয়েছেন তাদের আগামী ৭ থেকে ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। সবকিছু ঠিক থাকলে পরবর্তীতে অন্যান্য জায়গায় তা প্রয়োগ করা হবে। ্এর আগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, যেসব মেডিকেল কলেজগুলোতে টিকা কেন্দ্র রয়েছে, সেখানে এসব টিকা পৌঁছে যাবে। বাইরের টিকা কেন্দ্রগুলোতে এ টিকা যাবে না।

তিনি বলেন, ‘গত এক বছর ধরে মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস পরীক্ষা হচ্ছে না। জুনিয়র চিকিৎসকরা যে ইন্টার্ন হিসেবে কাজ করতো, কোথাও সেরকম আর নেই, অধিকাংশ হাসপাতালই খালি। এখন যদি চিকিৎসক পেতে হয়, তাহলে আটকে থাকা পরীক্ষাগুলো নিতে হবে। আর পরীক্ষা নিতে গেলে আগে শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করতে হবে। তাই এই টিকা আমরা সাধারণ জনগণকে দিতে পারছি না।’

মহাপরিচালক আরও বলেন, এই টিকা দেওয়া হলে পরবর্তীতে ফাইজারের টিকা গণ রেজিষ্ট্রেশন অনুযায়ী দেওয়া হবে’, যোগ করেন তিনি। ১২ মে চীন থেকে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসে। সামনেই আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে দেয়া হবে বলে জানানো হয়।

Leave a Reply