চীনের সঙ্গে আকাশপথ খুলে দিল বাংলাদেশ
বিশেষ বিবেচনায় চীনের সঙ্গে আকাশপথ খুলে দিল বাংলাদেশ

চীনের সঙ্গে আকাশপথ খুলে দিল বাংলাদেশ

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

কঠোর বিধিনিষেধের আওতায় আন্তর্জাতিক রুটে বিমান চলাচল বন্ধের মধ্যেই চীনের সঙ্গে আকাশপথ খুলে দিল বাংলাদেশ। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এক চিঠিতে চীনের সঙ্গে বিমান চলাচলের কথা মঙ্গলবার জানানো হয়েছে।

মঙ্গলবার (২০ এপ্রিল) সংবাদ মাধ্যমে এ তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান এম মফিদুর রহমান। তিনি বলেন, চীনের নাগরিকেরা দেশের অনেক উন্নয়ন প্রকল্পে কাজ করছেন। সেটা বিবেচনায় নেওয়ার পাশাপাশি বিভিন্ন কারণে  এমন সিদ্ধান্ত হয়েছে। 

বলা হয়েছে বুধবার থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন ও চায়না সাদার্ন এয়ারলাইন্স ‘বিশেষ বিবেচনায়’ ঢাকা-চীন ফ্লাইট পরিচালনা করবে। 

অবশ্য এর জন্য এয়ারলাইনসগুলোকে বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে বেবিচক। এয়ারলাইনসগুলো শুধু পয়েন্ট টু পয়েন্ট যাত্রী বহন করতে পারবে। করোনা টিকা নেয়া থাকলেও যাত্রীদের যাত্রার নির্ধারিত সময়ের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা সম্পন্ন করে নেগেটিভ সনদ নিতে হবে। এ ছাড়া বাংলাদেশে আসা যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে।

বেবিচক করোনাভাইরাস মহামারীর কারণে সর্বাত্মক লকডাউনের মধ্যে ২৮ এপ্রিল পর্যন্ত দেশে-বিদেশে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। এর মধ্যে বুধবার (২১ এপ্রিল) থেকে দেশের ভেতরে সাত রুটে বিমান চলবে বলে জানিয়েছে বেবিচক।

তবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানের বিশেষ ফ্লাইটগুলো চালু করা হয়েছে প্রবাসীদের আনা নেওয়ার জন্য। এছাড়া অনুমতি নিয়ে চলাচল করতে পারছে কার্গোবাহী উড়োজাহাজ, বিশেষ বা চাটার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেনস।

Leave a Reply