ড্রাইভিং লাইসেন্স কীভাবে সংগ্রহ করবেন?
আপনি যে দক্ষ চালক তার প্রমাণ স্বরূপ লাইসেন্স সঙ্গে রাখতে হবে।

ড্রাইভিং লাইসেন্স কীভাবে সংগ্রহ করবেন?

ইমিগ্রেশন নিউজ ডেস্ক:

আপনি যে দক্ষ চালক তার প্রমাণ স্বরূপ লাইসেন্স সঙ্গে রাখতে হবে। ড্রাইভিং করতে হলে প্রয়োজন সেটা শেখা এবং একটি লাইসেন্স সংগ্রহে রাখা। সাধারণ ড্রাইভিং লাইসেন্স করার প্রক্রিয়া একটু সময় সাপেক্ষ বিষয়। মোটামুটি ৩-৫ মাস হাতে রেখে এই প্রক্রিয়া শুরু করা উচিত। তবে মূল লাইসেন্স পাওয়ার পূর্বে শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স বা লার্নার্স পারমিট সংগ্রহ করতে হয়।

লার্নার্স পারমিট কী?

ড্রাইভিং লাইসেন্স সংগ্রহের পূর্বশর্ত হলো লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স। এটি শিক্ষানবিশ চালকের অনুমতি পত্র। গাড়ি চালানো শেখার পূর্বে এই লাইসেন্সটি সংগ্রহ করতে হবে। একইসাথে মোটরসাইকেল ও হালকা যানবাহন চালানোর লাইসেন্স নিয়ে নেয়াটা উচিত। এর জন‍্য ফর্মের নির্ধারিত অংশে দু’টি টিক চিহ্ন দিলেই হবে।

লার্নার্স পারমিট সংগ্রহ করবেন কীভাবে?

প্রথমে এই লিংক ( http://www.brta.gov.bd/site/forms/9a781b94-a138-43c8-a94d-b89e5795f099/শিক্ষানবিশ-ড্রাইভিং-লাইসেন্স ) থেকে ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। সেখানে চাওয়া তথ‍্যগুলো পূরণ করে নিন। এই ফর্মে একজন ট্রেইনারের তথ‍্য উল্লেখ করতে হয়। আপনি যার কাছ থেকে বা যে প্রতিষ্ঠান থেকে ড্রাইভিং শিখছেন তার অথবা আপনার পরিচিত যে কারো লাইসেনন্স নম্বর জেনে নিয়ে ফর্মে লিখতে পারেন।

ফর্মের সঙ্গে যা যা লাগবে

*মেডিকেল সার্টিফিকেট,
*ভোটার আইডি কার্ড/জন্ম সনদ/পাসপোর্টের একটি সত‍্যায়িত ফটোকপি
নিজ বাসার বিদ্যুৎ বিলের একটি ফটোকপি১টি পাসপোর্ট ও ৩টি স্ট‍্যাম্প সাইজের ছবি*লার্নার্স লাইসেন্স পেতে একটি ফি জমা দিতে হয়। আপনার ডেবিট/ক্রেডিট কার্ড থাকলে আপনি এই লিংকে (https://www.ipaybrta.cnsbd.com) গিয়ে অনলাইনে ফি জমা দিতে পারবেন।অন‍্যথায়, আপনার নিকটতম BRTA অনুমোদিত ব‍্যাংকের শাখায় এই ফি জমা দেয়া যাবে। এমনকি প্রত‍্যেকটি BRTA শাখায় একটি ব‍্যাংক বুথ থাকে যেখানেও আপনি এই ফি জমা দিতে পারবেন। তবে BRTA শাখায় বুথে অনেক ভিড় হয়,
*লার্নার্স পারমিটের ফি হলো: এক ক‍্যাটাগরী ৩৪৫ টাকা, বাইক+গাড়ি=৫১৮ টাকা

ইত্যাদি কাগজপত্র সংগ্রহ করার পর লার্নার্স লাইসেন্সের জন‍্য আবেদন করতে হবে। এজন‍্য নির্ধারিত BRTA এর অফিসে যেতে হবে। কোন অফিসে যাবেন তা আপনার বর্তমান ঠিকানার ওপর নির্ভর করে। নির্ধারিত বুথে কাগজপত্র জমা দিন। সব কিছু ঠিক থাকলে ফি জমা দেয়ার রশিদে একটি তারিখ লিখে দিবে, যেদিন আপনি নিজের লার্নার্স পারমিট সংগ্রহ করতে পারবেন। সাধারণ ফর্ম জমাদানের একদিন পরই পাওয়া যায়।

নির্ধারিত দিনে রিসিপশন বুথ থেকে নিজের লার্নার্স পারমিট ও আবেদন ফর্মটি সংগ্রহ করুন। সংগ্রহ করার পর BRTA অফিসের নির্ধারিত কক্ষ থেকে একজন কর্মকর্তাকে দিয়ে স্বাক্ষর করিয়ে নিতে হয়। স্বাক্ষর করানোর পর ফর্মটিকে আবার রিসিপশন বুথে জমা দিয়ে যেতে হবে। আর লার্নার্স পারমিট আপনি নিয়ে যাবেন। এই পারমিটেই আপনার ড্রাইভিং টেস্টের তারিখ, স্থান লেখা থাকবে। সাধারণত এই তারিখ এক বছর পরে হয়।তবে পরিচিত কেউ থাকলে তা এগিয়ে আনা যায়।

এরপর একটি ড্রাইভিং স্কুলে ভর্তি হয়ে যান অথবা পরিচিত কারো কাছে ড্রাইভিং শিখে ফেলুন।

আপনি যে দক্ষ চালক তার প্রমাণ স্বরূপ লাইসেন্স সঙ্গে রাখতে হবে।

‘ড্রাইভিং টেস্ট’

ড্রাইভিংয়ে দক্ষ হয়েছেন কিনা তা যাচাই করার টেস্ট এটি। সাধারণত এর জন্য কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়, যেমন-

*ড্রাইভিং ট্রেনিং স্কুলগুলোতে ড্রাইভিং টেস্টের অনেকগুলো বই পাওয়া যায়। এরকম একটি বই পড়লেই রাস্তার সংকেতগুলো সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়,
*ড্রাইভিং টেস্টের দিনে নির্ধারিত পরীক্ষা সেন্টারে উপস্থিত হয়ে যাবেন। সাথে করে নিজের লার্নার্স পারমিট ও কলম অবশ‍্যই সাথে নিয়ে যাবেন,
প্রথমে একটি লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে,লিখিত পরীক্ষার পর একটি মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে,
*সবশেষে হবে প্র‍্যাক্টিক‍্যাল পরীক্ষা বা ফিল্ড টেস্ট। আপনাকে একটি গাড়ি/বাইক চালিয়ে দেখাতে হবে। এক্ষেত্রে সাধারণত পার্কিং করা, একটি লাইন ধরে গাড়ি চালিয়ে দেখাতে হবে। এভাবে তিন ধাপে পরীক্ষায় পাস করার পর আপনার লার্নার্স পারমিটের পেছনে তিনটি সাইন করা হবে। এটিই প্রমাণ করে যে আপনি পরীক্ষায় পাস করেছেন।

স্মার্ট কার্ড লাইসেন্স কীভাবে নিবেন?
বর্তমানে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড দেওয়া হয়। এতে একটি চিপ লাগানো থাকে যা ইলেকট্রনিক মেশিন দ্বারা রিড করা যায়।

নিচের লিংকে (http://www.brta.gov.bd/site/forms/91da7526-a452-4c1b-90fc-809f4529df95/ড্রাইভিং-লাইসেন্স) থেকে স্মার্ট কার্ড লাইসেন্সের জন‍্য ফর্ম ডাউনলোড করা যাবে। এই ফর্মটি ইংরেজিতে লেখা থাকবে। এর সাথে একটি বাংলা ফর্মও থাকবে। সেটাও পূরণ করতে হবে। স্মার্ট কার্ড লাইসেন্সের জন‍্য নির্ধারিত ফি আগের নিয়মে (লার্নার্স পারমিট অংশ দেখুন) জমা দিয়ে রশিদ সংগ্রহ করুন।

স্মার্ট কার্ড লাইসেন্সের ফি:

(ক) পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি – ১৬৮০/-টাকা (০৫ বছরের নবায়ন ফিসহ), (খ) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি – ২৫৪২/-টাকা (১০ বছরের নবায়ন ফিসহ)

যেসব কাগজ জমা দিতে হবে

  • ফর্মের সাথে একটি মেডিকেল সার্টিফিকেট,
  • লার্নার্স পারমিটের মূলকপি এবং উভয় পাশের ৩টি ফটোকপি
    নিজের ৫ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবিপেশাদার লাইসেন্সের ক্ষেত্রে পুলিশ তদন্ত রিপোর্ট,
    *টাকা জমা দেয়ার রশিদ এবং তার দু্টি ফটোকপি
    *নিজের ভোটার আইডি কার্ডের সত‍্যায়িত ফটোকপি
    *সকল কাগজপত্র ও ছবির অন্তত দুই/তিনটি অতিরিক্ত কপি

ড্রাইভিং টেস্ট পাশ করার অন্তত ১৫ দিন পর স্মার্ট কার্ডের জন‍্য আবেদন করতে হয়। কিন্তু, পরীক্ষাকেন্দ্র হতে রেজাল্ট আসতে প্রায়ই দেরি হয়। তাই, পরীক্ষা পাশের মাস খানেক পরে এই সকল কাগজপত্র সহ ফর্ম জমা দিতে BRTA এর শাখায় চলে যেতে হবে।

সবকিছু ঠিকঠাক থাকলে আপনার ফর্ম জমা নিয়ে একটি প্রাপ্তি স্বীকার রশিদ দেয়া হবে। সেই রশিদে বায়োমেট্রিক নেয়ার দিন-তারিখ লেখা থাকবে। সাধারণত আপনার ফর্ম জমা দেয়ার দিন থেকে এক মাস পরে এই তারিখ দেয়া হয়।

প্রদত্ত তারিখে নির্ধারিত অফিসে আপনি বায়োমেট্রিক তথ‍্য দিতে যাবেন। তা দেয়া হয়ে গেলে আপনাকে একটি সাদা রঙের প্রিন্ট করা কাগজ দেয়া হবে। সেখানে আপনার লাইসেন্স ডেলিভারীর তারিখ লেখা থাকবে। এই তারিখ সাধারণত অনেক দেরিতে দেয়া থাকে। কিন্তু, মাত্র ১৫ দিনের মধ‍্যেই আপনার লাইসেন্স তৈরি হয়ে যাবে। সেক্ষেত্রে তারা আপনার মোবাইলে এসএমএস করে জানিয়ে দিবে। আপনি চাইলে নিজের ফোন থেকে বার্তা পাঠিয়েও লাইসেন্সের অবস্থা জানতে পারবেন। এজন‍্য 6969 নম্বরে এই ফরম‍্যাটে এসএমএস করতে পারবেন।

এভাবে বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে সংগ্রহ করে নিতে পারেন আপনার ড্রাইভিং লাইসেন্স।

এই বিষয়ে আরো বিস্তারিত জানতে নিচের লিংকে ভিজিট করতে পারেন http://www.brta.gov.bd/site/forms/9a781b94-a138-43c8-a94d-b89e5795f099/-

Leave a Reply