তিউনিশিয়ায় আবারও নৌকাডুবি,  ২৩ অ‌ভিবাসনপ্রত‌্যাশীর মৃত‌্যু

তিউনিশিয়ায় আবারও নৌকাডুবি, ২৩ অ‌ভিবাসনপ্রত‌্যাশীর মৃত‌্যু

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক :

তিউনিশিয়া উপকূলে আবারও অ‌ভিবাসন প্রত‌্যাশী নৌকাডুাব‌তে ২৩ জ‌নের মৃত‌্যু হ‌য়ে‌ছে। লিবিয়া থেকে ৯০ অভিবাসী নিয়ে নৌকাটি গত মঙ্গলবার যাত্রা ক‌রে। এ তথ‌্য জানিয়েছে রেডক্রস।

নৌকাটি অভিবাসীদের নিয়ে লিবিয়া থেকে ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছিল৷ ভূমধ্যসাগর পার হতে গিয়ে তিউনিশিয়ার উপকূলে সেটি ডুবে যায়৷ আন্তর্জাতিক মানবিক সাহায্য সংস্থা-রেডক্রস জানিয়েছে, ৭০ জন অভিবাসীকে উদ্ধার করা সম্ভব হয়েছে।
ইউরোপ অভিমুখী নৌকাগুলো লিবিয়া থেকে সরাসরি ইউরোপের দিকে না গিয়ে প্রায়ই তিউনিশিয়া উপকূল হয়ে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করে।
এছাড়া স্ফাক্স উপকূলে ৪৫ জন অভিবাসী নিয়ে যাত্রা করা আরো একটি নৌকায় থাকা সব অভিবাসীকে উদ্ধার করেছে তিউনিশিয়া নৌবাহিনী। ইউরোপের ঠান্ডা কমার সাথে সাথে ভূমধ্যসাগরে অভিবাসীদের যাত্রা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে, এমন বেশ কিছু ঘটনায় তিউনিশিয়া উপকূলে প্রায় ১২০ জন অভিবাসীর মৃত্যুবরণ করেন। তারা সমুদ্র পথে ইতালি পৌঁছানোর চেষ্টা করছিলেন৷

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) জানিয়েছে, ‘‘লিবিয়া ও টিউনিশিয়া থেকে ইউরোপ অভিমুখে যাত্রা বৃদ্ধি পেয়েছে। এ বছর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত প্রায় ১১ হাজার যাত্রার ঘটনা ঘটেছে। যেটি গত বছরের একই সময়ের চেয় ৭৩ শতাংশ বেশি। যাত্রাকালীন দেশগুলোতে শরণার্থীরা অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছেন।’’

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এত তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকে মধ্য ভূমধ্যসাগরে ৪ হাজার ৮০ জন অভিবাসী মারা গেছেন।

Leave a Reply