দক্ষিণ আফ্রিকায় ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে হাইকমিশন
ক্ষতিগ্রস্ত প্রবাসীদের সঙ্গে কথা বললেন হাইকমিশনার

দক্ষিণ আফ্রিকায় ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে হাইকমিশন

ফারুক আস্তানা, দক্ষিণ আফ্রিকা :

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে স্থানীয়দের ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় নিঃস্ব হয়ে যাওয়া কয়েকশ প্রবাসীর সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশের হাইকমিশনার নূর-ই হেলাল সাইফুর রহমান।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ মে) দুপুর সাড়ে ১২টার দিকে ব্লুমফন্টেইনের চেকআউটে হাইকমিশনারের নেতৃত্বে দূতাবাসের একটি দল ক্ষতিগ্রস্ত বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ে মিলিত হন। এ সময় হাইকমিশনার উপস্থিত ক্ষতিগ্রস্ত প্রবাসীদের কথা মনোযোগ দিয়ে শোনেন।

হাইকমিশনারের কাছে প্রবাসীরা ঢাকা বিমানবন্দরে কর্মকর্তাদের দ্বারা কাগজপত্র সংক্রান্ত হেনেস্তার কথা তুলে ধরেন। পাশাপাশি অতিসত্বর তা বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ নিতে অনুরোধ জানান।

প্রবাসীরা বলেন, দেশের বিমানবন্দরে যতটা অপমানিত-হেনেস্তার শিকার হই, অন্য কোনো বিমানবন্দরে তা করে না। এসব কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

উপস্থিত সবার উদ্দেশ্যে হাইকমিশনার নূর-ই হেলাল সাইফুর রহমান বলেন, ইতিমধ্যে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়েছে। এ বিষয়ে দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষকে জানানো হবে। তিনি প্রবাসীদের অভিযোগের বিষয়ে বলেন, আপনাদের অভিযোগগুলো বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সমাধান করা হবে।

এর আগে, দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে নিরাপত্তাকর্মীর গুলিতে আন্দোলনরত এক শিক্ষার্থীর মৃত্যু হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ১৭ মে দিবাগত রাত থেকে টানা চারদিন বিদেশিদের বাসাবাড়ি ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর, অগ্নিসংযোগ, লুটপাটের ঘটনা ঘটেছে। এতে বাংলাদেশিদের মালিকানাধীন ৭ শতাধিক দোকানের ক্ষতি হয়েছে। সবকিছু হারিয়ে একবারে নিঃস্ব হয়ে গেছে প্রায় তিন হাজার প্রবাসী।

Leave a Reply