নদী দূষণ কমাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ অর্থায়ন
“ঢাকা মহানগরীর পরিবেশ গত সুরক্ষায় গণতান্ত্রিক শাসন ও সম্মিলিত জনমত গঠন” শীর্ষক নতুন একটি দূষণ-বিরোধী প্রকল্পের উদ্বোধন করা হয়েছে ।

নদী দূষণ কমাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ অর্থায়ন

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক : 

“ঢাকা মহানগরীর পরিবেশ গত সুরক্ষায় গণতান্ত্রিক শাসন ও সম্মিলিত জনমত গঠন” শীর্ষক নতুন একটি দূষণ-বিরোধী প্রকল্পের উদ্বোধন করা হয়েছে । ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন জোয়েন ওয়াগনার, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী মিজ হাবিবুননাহারের অংশগ্রহণে কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল-এর সাথে সহযোগিতার ভিত্তিতে ওয়াটারকিপার্স বাংলাদেশ এ প্রকল্প প্রণয়ন করেছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এবং যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (FCDO)-এর অর্থায়ন পুষ্ট এ প্রকল্পটির লক্ষ্য হলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সাথে কাজের মাধ্যমে ঢাকা জেলার সাভার ও কেরাণীগঞ্জ এবং গাজীপুরের পার্শ্ববর্তী এলাকার নদী গুলোকে দূষণমুক্ত করার লক্ষে জনমত গঠন করা।

ইউএসএআইডি প্রদত্ত ২৯৭,০০০ ডলার অনুদানের আওতায় ঢাকা মহানগরীর পানি, বায়ু ও শব্দ দূষণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে ওয়াটারকিপার্স বাংলাদেশ একটি শক্তিশালী জনমত গঠন কার্যক্রম বাস্তবায়ন করবে। ওয়াটারকিপার্স ও এর অংশীদার সংস্থাগুলো গুরুত্বপূর্ণ সরকারী ও সুশীল সমাজ প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, ব্যক্তি-মালিকানাধীন প্রতিষ্ঠান ও অন্যান্য অংশীদারদের সাথে সহযোগিতার ভিত্তিতে কাজ করবে।

১৯৭১ সালের পর থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশে ৮ বিলিয়ন ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা উন্নতকরণ, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চা উৎসাহিতকরণ, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব সহিষ্ণুতা বৃদ্ধিসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের জনসাধারণের জীবনমান উন্নয়নে ২০২০ সালে ইউএসএআইডি একক ভাবে ২০০ মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে।

Leave a Reply