নিউইয়র্ক টাইমসের বৃত্তি পেলেন দুই বাংলাদেশি শিক্ষার্থী
নিউইয়র্ক টাইমসের বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে দুজন বাংলাদেশি রয়েছেন।

নিউইয়র্ক টাইমসের বৃত্তি পেলেন দুই বাংলাদেশি শিক্ষার্থী

ইমি‌গ্রেশন নিউজ ডেস্ক

‘নিউইয়র্ক টাইমস কলেজ স্কলারশিপ প্রোগ্রাম’র আওতায় বৃত্তি পাচ্ছেন ১২ শিক্ষার্থী। বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা দারিদ্র্য, বুলিং, শারীরিক ও মানসিক সংকট ও পারিবারিক শোক কাটিয়ে নিজেদের ভবিষ্যতের জন্য তৈরি করে তুলেছে।

এসব শিক্ষার্থী একটি লক্ষ্যের কথা ব্যক্ত করেছেন- উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করা, যা নিজের জন্য নয় বরং পরিবার ও সমাজের জন্য। এই প্রোগ্রামের আওতায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা ১৫ হাজার ডলার করে প্রতিবছর অর্থসহায়তা পাবেন। ১৯৯৯ সাল থেকে এই কর্মসূচির আওতায় শত শত কলেজ শিক্ষার্থীকে সহায়তা দেওয়া হয়েছে।

এবার নিউ ইয়র্ক টাইমসের বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে দুজন বাংলাদেশি রয়েছেন। তারাও একই পরিমাণ অর্থসহায়তা পাবেন। এ দুজন হলেন- সামিয়া আফরিন ও লামিয়া হক। বৃত্তি পাওয়া ১৭ বছর বয়সী সামিয়া আফরিন বলছিলেন, ‘ক্যারিয়ারের পথ যেমনই হোক, এটি মানুষের জীবনযাত্রার উন্নতিতে এবং সহজ করতে সহায়ক হবে।’ 

সামিয়া ১০ বছর আগে বাংলাদেশ থেকে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে যান। ব্রুকলিনে একটি মুসলিম পরিবারে তার বেড়ে ওঠা। তিনি ইউনিভার্সিটি অব রোচেস্টারে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করবেন। বৃত্তি পাওয়া আরেক বাংলাদেশি লামিয়া হক। তার বয়স ১৮। তিনি পরিবারের বড় সন্তান। তাকে পরিবারের জন্য যুক্তরাষ্ট্রে লড়াই করতে হয়েছে। লামিয়া ম্যাসাচুসেটসের উইলিয়ামস কলেজে অপরাধ আইনে পড়াশোনা করবেন।

বৃত্তি পাওয়া সবার বয়স ১৮ বছরের কম। এই বৃত্তি তাদের লড়াইয়ে সহায়ক হবে বলে আশা নিউইয়র্ক টাইমস কর্তৃপক্ষের।

Leave a Reply