নিউইয়র্ক পুলিশে  প্রথম বাংলাদেশি লেফটেন্যান্ট কমান্ডার হলেন শামসুল হক

নিউইয়র্ক পুলিশে প্রথম বাংলাদেশি লেফটেন্যান্ট কমান্ডার হলেন শামসুল হক

ইমিগ্রেশন নিউজ :
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের গোয়েন্দা স্কোয়াডে লেফটেন্যান্ট কমান্ডার হিসেবে যুক্ত হয়ে ইতিহাস গড়েছেন শামসুল হক। ২৯ জানুয়ারি শুক্রবার নিউইয়র্কের কুইন্সে এনওয়াইপিডির পুলিশ একাডেমিতে এক অনুষ্ঠানের মাধ্যমে তার অভিষেক হয়। বাংলাদেশের সিলেট জেলার গোলাপগঞ্জে বাড়ি শামসুল হকের।

২০০৪ সালের জানুয়ারিতে শামসুল হক যখন এনওয়াইপিডিতে যোগদান করেন, তখন মুষ্টিমেয় কয়েকজন বাংলাদেশি যুক্তরাষ্ট্রে পুলিশ অফিসার হিসেবে নিযুক্ত ছিলেন। ২০১০ সালে তাকে সার্জেন্ট পদে পদোন্নতি দিয়ে ব্রঙ্কসে পাঠানো হয়। ২০১৪ সালে লেফটেন্যান্ট পদে পদোন্নতি দেওয়া হয় এবং তিনি এনওয়াইপিডির অভ্যন্তরীণ বিষয়ক তদন্ত গ্রুপে যোগদান করেন।
১৯৯১ সালে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে আসেন শামসুল হক। এখানে এসে তিনি বাস-বয়, ডেলিভারি ম্যান, ম্যানেজারসহ নানা চাকরি করেন। পাশাপাশি ভবিষ্যতে ভালো কিছু করার দৃঢ়প্রতিজ্ঞা নিয়ে তিনি পড়াশোনা চালিয়ে যান এবং ১৯৯৭ ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। পরে তিনি লাগার্ডিয়া কলেজ থেকে এএস এবং বারুক কলেজ থেকে বিবিএ সম্পন্ন করেন।

বারুক কলেজে পড়াশোনার সময় তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং সিএনইওয়াই ট্রাস্টির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন। তারপর তিনি উচ্চশিক্ষা চালিয়ে যান। পরে তিনি বিশ্বের অন্যতম প্রখ্যাত বিশ্ববিদ্যালয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে জনপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

Leave a Reply