পর্তুগালে একদিনে সর্বোচ্চ করোনা পরীক্ষার রেকর্ড
করোনার শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১ কোটি করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে।

পর্তুগালে একদিনে সর্বোচ্চ করোনা পরীক্ষার রেকর্ড

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল :

মহামারি শুরুর পর পর্তুগালে একদিনে সর্বোচ্চ সংখ্যক করোনা পরীক্ষা করা হয়েছে। মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটিতে ৯৪ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। করোনার শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১ কোটি করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে।

দেশটির স্বাস্থ্য বিভাগের ডেপুটি সেক্রেটারি (সেক্রেটারিয়া ডে ইস্টাদো আডজুন্টু ইং ডা সৌদ) আন্তোনিও লাসেরডা সালেস পর্তুগালের লেরিয়া অঞ্চলে অবস্থিত হসপিটাল শান্ত আন্দ্রেতে একটি স্পেশালাইজড ইউনিট সম্প্রসারণ উদ্বোধনকালে জানান, প্রতি ১০ লাখ জনগণের মধ্যে আমরা ৯ লাখ ৭০ হাজারের বেশি করোনা পরীক্ষা সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, করোনা পরীক্ষার সঙ্গে সংক্রমণ বৃদ্ধির কোনো সম্পর্ক নেই অর্থাৎ সংক্রমণ বাড়লে আমাদেরকে বেশি টেস্ট করতে হবে এমনটা নয়। সামনে আগত সমস্যা থেকে মুক্ত থাকার জন্য আমাদেরকে প্রতিনিয়ত টেস্ট চালিয়ে যেতে হবে।

আন্তোনিও লাসেরডা সালেস ব্যাখ্যা করে বলেন, ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে আমরা সক্ষমতায় পৌঁছেছি। কেননা গত সাপ্তাহিক ছুটির দিনে এক লাখ ৮০ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে, যেটিকে আমাদের পরিকল্পনা এবং লক্ষ্যমাত্রার একটি সার্থকতা হিসেবে ধরা যায়।

পর্তুগালে বর্তমানে করোনা সংক্রমণের সংখ্যা খুবই কম। বলতে গেলে ইউরোপের সর্বনিম্ন সংক্রমণের দেশগুলোর মধ্যে পর্তুগাল অন্যতম। পর্তুগালে শেষ খবর পাওয়া পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩২ হাজার ৮৯১ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৬ হাজার ৯৫৬ জন। রোগমুক্ত হয়েছেন সাত লাখ ৯১ হাজার ১৭১ জন। বর্তমানে মাত্র ২৪ হাজার ৭৬৪ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন।

Leave a Reply