প্রবাসীদের জন্য সহজ শর্তে ঋণ
প্রবাসী কল্যাণ ব্যাংক ক্ষতিগ্রস্ত প্রবাসী ও তাদের পরিবারের জন্য সহজ শর্তে ঋণ দিচ্ছে।

প্রবাসীদের জন্য সহজ শর্তে ঋণ

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :
করোনা মহামারির ধাক্কা লেগেছে সব খানে। তছনছ গোটা বিশ্ব।কর্মহীন হয়ে পড়েন লাখো শ্রমিক, যার প্রভাব পড়ে বাংলাদেশেও। কাজ হারিয়ে বিপাকে পড়েন প্রবাসী শ্রমিকেরা। অনেকে চলে আসেন দেশে। এই রেমিট্যান্স যোদ্ধাদের পাশে দাঁড়িয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। ক্ষতিগ্রস্ত প্রবাসী ও তাদের পরিবারের জন্য সহজ শর্তে ঋণ দিচ্ছে।

বিশেষ পুনর্বাসন ঋণ : যদি করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়ে ১ জুলাই ২০২০ পর বিদেশ থেকে কেউ দেশে এসে থাকেন কিংবা বিদেশে মৃত্যুবরণ করেছেন এমন কোনো পরিবারের সদস্য হয়ে থাকেন, তাহলে তিনি পেতে পারেন এই ঋণ সেবা। মাত্র ৪ শতাংশ সরল সুদে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন তিনি। এই বিষয়ে বিদেশ ফেরত ক্ষতিগ্রস্ত কর্মীদের ২০০ কোটি ঋণ দিতে প্রবাসী কল্যাণ
ব্যাংকের সঙ্গে ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের একটি সমঝোতা স্মারকও সই হয়েছে।

পুনর্বাসন ঋণ :বিদেশ ফেরত পুরুষ অভিবাসী কর্মীদের ৯ শতাংশ সুদে এবং মহিলা অভিবাসী কর্মীদের মাত্র ৭ শতাংশ সরল সুদে এ ‘পুনর্বাসন ঋণ’ প্রদান করা হচ্ছে।

বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ : বিদেশে অবস্থানরত অভিবাসী কর্মী বা তার ওপর নির্ভরশীল পরিবারের যে কোনো সদস্যকে (পিত, মাতা, স্বামী/স্ত্রী/সন্তান, ভাই, বোন) সহজ শর্তে ৯ শতাংশ সরল সুদে বঙ্গবন্ধু অভিবাসীদের এ বৃহৎ পরিবার ঋণ বিতরণ করা হচ্ছে।

অভিবাসন ঋণ : বিদেশগামী কর্মীদের সহজ শর্তে, স্বল্প সময়ে ৯ শতাংশ সরল সুদে অভিবাসন ঋণ বিতরণ করা হচ্ছে।

ঋণ পেতে যেসব কাগজপত্র লাগবে

ঋণ আবেদনকারীর সদ্য তোলা ৪ (চার) কপি পাসপোর্ট ছবি, জাতীয় পরিচয়পত্রেরফটোকপি (না থাকলে জন্ম নিবন্ধন সনদ) বর্তমান ও স্থায়ী ঠিকানা সংবলিত সিটি করপোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট।
আবেদনকারীর পাসপোর্ট অথবা বিএমইইটির স্মার্ট অথবা ট্রাভেল পাস
ঋণ আবেদনসহ প্রয়োজনীয় কিছু সহজ কাগজপত্র।

সহজ শর্তে এসব ঋণ প্রদান প্রসঙ্গে প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিন বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের টেকসই পুনর্বাসনের লক্ষ্যে স্বল্প ও সরল সুদে এই ঋণের ব্যবস্থা করা মাননীয় প্রধানমন্ত্রীর অনুপ্রেরণায় আমরা এমন উদ্যোগ নিতে পেরেছি। ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীরা যাতে কয়েকজন মিলে গ্রুপ করে ‍ঋণ
নিয়ে যৌথ উদ্যোগে লাভবান হতে পারেন, সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে আমাদের এই প্রকল্পের মাধ্যমে।

এইসব ঋণ প্রকল্প ছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংকের সঞ্চয় প্রকল্পের মধ্যে রয়েছে, প্রবাসী সঞ্চয় হিসাব, বঙ্গবন্ধু সঞ্চয়ী স্কীম, বঙ্গবন্ধু শিখ্ষা সঞ্চয়ী স্কিম, বিবাহ সঞ্চয়ী স্কিম, বঙ্গবন্ধু ডাবল বেনিফিট স্কিম।

Leave a Reply