ফিনল্যান্ডের নির্বাচনে লড়‌ছেন বাংলাদেশি মবিন ও ইকবাল
ফিনল্যান্ডের নির্বাচনে লড়‌ছেন বাংলাদেশি মবিন ও ইকবাল

ফিনল্যান্ডের নির্বাচনে লড়‌ছেন বাংলাদেশি মবিন ও ইকবাল

ইমিগ্রেশন নিউজ ডেস্ক:

ইউরোপ-আমেরিকার বহু দেশে বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তিরা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। দক্ষতার সঙ্গে এ‌গি‌য়ে যা‌চ্ছেন তাঁরা। ইংল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্রে তার বহু দৃষ্টান্ত রয়েছে। এবার ফিনল্যান্ডেও সে দৃষ্টান্ত দেখাতে চলেছেন কয়েকজন বাংলাদেশি বংশোদ্ভূত সক্রিয় রাজনীতিক। তাঁদের মধ্যে মবিন মোহাম্মদ ও ইকবাল হোসেন অন্যতম।

জুনের ১৩ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিনল্যান্ডের সিটি কাউন্সিল নির্বাচন। যেখানে এই প্রথমবারের মতো ফিনল্যান্ডের ন্যাশনাল কোয়ালিশন পার্টি থেকে নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের নাগরিক মবিন মোহাম্মদ৷

নির্বাচনে মবিন মোহাম্মদকে নিয়ে চলছে ব্যাপক আলোচনা। মবিন প্রাথমিক বাছাই পর্ব অতিক্রম করেছেন সাফল্যের সঙ্গে। ফিনল্যান্ডের ন্যাশনাল কোয়ালিশন পার্টির প্রার্থী বাছাইয়ের নির্বাচনে ৮৬ শতাংশ ভোট পেয়ে এসপো সিটি কাউন্সিল নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে আছেন তিনি।
২ লাখ ৯২ হাজার ৭৯৬ জনসংখ্যা অধ্যুষিত এই নির্বাচনী এলাকার আয়তন ৫২৮ বর্গ কিলোমিটার। এই আসনে কখনো ক‌ো‌নো বাংলাদেশি বংশোদ্ভূত ন্যাশনাল কোয়ালিশন পার্টির প্রার্থী হি‌সে‌বে মনোনয়ন পা‌ননি।এ‌টি ফিনল্যান্ডের বর্তমান প্রেসিডেন্ট সাউলি নিনিস্তর রাজনৈতিক দল। ইতোমধ্যে মবিন অভিবাসী সমাজে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন।

কুমিল্লার মানুষ মবিন মোহাম্মদ। ছিলেন ঢাকার ওয়াারিতে। ১৯৯৩ সালে ফিনল্যান্ডে পাড়ি জমান। এরপর ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন।অভিবাসীদের ভোটের প্রভাব মবিন মোহাম্মদের পক্ষে তা এখন অনেকটা স্পষ্ট। তাছাড়া এবারের সিটি কাউন্সিলর নির্বাচনে মবিন মোহাম্মদ চমক দেখাবেন বলেই প্রত্যাশা অভিবাসী শ্রমিকদের।

বাংলাদেশি প্রবাসীদের সিটি কাউন্সিল নির্বাচনে অংশগ্রহনের অনুরোধ জানিয়ে মবিন মোহাম্মদ ব‌লেন, ভিন্ন কিছুর মাধ্যমে দেশের সুনাম বিদেশে উজ্জ্বল করতে চান তি‌নি।

নির্বাচনের শেষ মুহূর্তে প্রচারণায় ব্যস্ত রয়েছেন তিনি। প্রতিশ্রুতি নিয়ে মবিন ছুটছেন অভিবাসী ভোটারের দ্বারে দ্বারে। তিনি প্রতিশ্রুতি দিচ্ছেন অভিবাসীদের মৌলিক সমস্যাগুলো সমাধানের। আর অভিবাসী ভোটাররা বলছেন, কর্মঠ, সৎ ও যোগ্য প্রার্থী মবিন মোহাম্মদকেই বেছে নেবেন তারা।

এছাড়াও নির্বাচন নিয়ে ব্যস্ত আছেন ইকবাল হোসেন। ইকবাল ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) থেকে প্রার্থী হয়েছেন। তিনি বাঙালির পাশাপাশি এশিয়ান, আফ্রিকানসহ স্থানীয় ফিনিশদের কাছে টানার চেষ্টা করছেন।২০০৯ সালে ফিনল্যান্ডে ছাত্র হিসাবে আসার পর তিনি বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত হন।

ইকবাল জানান, আমার দল এসডিপি, এই মুহূর্তে এখানকার সবচেয়ে বেশি প্রগতিশীল রাজনৈতিক দল, যারা মানবতা ও সাম্যবাদের কথা বলে এবং বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেয়। আমি নির্বাচিত হলে সামগ্রিকভাবে আমার নির্বাচনি শহর এসপোর উন্নয়নের পাশাপাশি বাংলাদেশি কমিউনিটির উন্নয়নের জন্য কাজ করব। আমাদের সন্তানদের বাংলা ভাষা শিক্ষা এবং বাংলা সংস্কৃতির চর্চাকে উৎসাহিত করতে সর্বোচ্চ সহায়তা করব।

জানা যায়, মবিন মোহাম্মদ ও ইকবাল হোসেন ছাড়াও শামসুল আলম এবং মুজিবুর দফতরি নামের আরো দুজন প্রবাসী বাংলাদেশি এই নির্বাচনে অংশ নিচ্ছেন।

Leave a Reply