ফ্রান্সে গুগলকে ৫০০ মিলিয়ন ইউরো জরিমানা
ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর কপিরাইট আইনে গুগলকে ৫০০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স।

ফ্রান্সে গুগলকে ৫০০ মিলিয়ন ইউরো জরিমানা

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :  

ফরাসি সংবাদমাধ্যমের কন্টেন্ট ব্যবহারে আলোচনা করেও সফল হয়নি টেক জায়ান্ট গুগল। এরমধ্যেই ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর কপিরাইট আইনে গুগলকে ৫০০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স।

গত বছর ফ্রান্স সরকার থেকে নির্দেশনা দেয়া হয়, সংবাদসমাধ্যমগুলোর কন্টেন্ট প্রকাশ ও অন্যান্য সেবা গ্রহণে সেগুলোর সঙ্গে চুক্তি করতে। কিন্তু গুগল সেটা না করায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। 

তবে গুগল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে তারা সংবাদমাধ্যমগুলোর সঙ্গে সমঝোতায় আসতে চেয়েছে। কিন্তু তারা ব্যর্থ হয়।

কপিরাইট ইস্যুতেই এবার সবচেয়ে বড় জরিমানার মুখোমুখি হতে হচ্ছে গুগলকে। এছাড়া জরিমানাটি প্রযুক্তি সংস্থাগুলি এবং সংবাদ সংস্থাগুলির মধ্যে বিশ্বব্যাপী চলমান কপিরাইট যুদ্ধের অংশ হিসেবে বিবেচিত হচ্ছে।

২০১৯ সালে ফ্রান্স প্রথম ইইউভুক্ত দেশ হিসেবে ডিজিটাল কপিরাইট আইন করে। ‘নেইবারিং রাইটস’ নামক আইনে সংবাদমাধ্যমের কন্টেন্ট প্রকাশ করলে তাদের অর্থ দেয়ার বিধান রাখা হয়।

তারপর বিভিন্ন সংস্থাকে সমঝোতার নির্দেশ দেয়া হয়। কিন্তু এপ্রিল মাসে ফরাসি বার্তা সংস্থা এএফপি অভিযোগ দায়ের করে বলে কোন আলোচনা বা সমঝোতা ছাড়াই তাদের কন্টেন্ট পাবলিশড করছে গুগল। সে অভিযোগ বিচার করে এই জরিমানা করা হয়েছে।

এদিকে গুগল জানিয়েছে, যদি প্রকাশকরা ফ্রি সার্ভিস দিতে রাজি না হয় তবে তাদের কন্টেন্ট সার্চ করা বা প্রকাশ করবেনা গুগল।

গুগল বা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিরুদ্ধে ফ্রান্সই প্রথম পদক্ষেপ নেয়নি। এর আগে অস্ট্রেলিয়া এমন আইন করার পর দেশটির সংবাদমাধ্যমগুলোর সাথে সমঝোতায় আসে ফেসবুক ও গুগল।

Leave a Reply