বাংলাদেশে ১৭ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আমেরিকার এসআইজি
বাংলাদেশে ১৭ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আমেরিকার এসআইজি

বাংলাদেশে ১৭ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আমেরিকার এসআইজি

ইমিগ্রেশন নিউজ ডেস্ক 

আগামী দুই বছরে দেশের বিভিন্ন অবকাঠামো প্রকল্পে ২ বিলিয়ন ডলার (প্রায় ১৭ হাজার কোটি টাকা) বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক সোভ্যারেইন ইনফ্রাস্টাকচার গ্রুপের (এসআইজি) সাথে চুক্তি করেছে বাংলাদেশ ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট কোস্পানি (বিডি ফিনান্স)।

ওয়াশিংটনে এসআইজির সাথে এই চুক্তি সই করেছে আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠান বিডি ফিনান্স। বাংলাদেশি দূতাবাস এই চুক্তিসাক্ষর অনুষ্ঠানের আয়োজন করে। এক যৌথ বিবৃবিতে এই তথ্য জানানো হয়েছে। 

বিডি ফিনান্সের চেয়ারম্যান ও আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, এই চুক্তি বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠানে সবচেয়ে বড় বিদেশি অর্থায়ন। আশা করা হচ্ছে এসআইজি’র মতো আমেরিকান বিনিয়োগকারীরা পরবর্তীতে বাংলাদেশের অবকাঠামো খাতে আরও বিনিয়োগে উৎসাহী হবেন। 

২ বিলিয়ন ডলারের মধ্যে প্রাথমিক বিনিয়োগ হবে ৪০ মিলিয়ন ডলার (৩৩৮ কোটি টাকা)। যা বিডি ফিনান্সের চলমান কার্যক্রম, স্বল্প ও মাঝারি উদ্যোক্তা, নবায়নযোগ্য জ্বালানি, নারীরা উদ্যোক্তা, সামাজিক আবাসন ও ট্রান্সজেন্ডারদের অর্থনৈতিক ক্ষমতায়নে ব্যবহার করা হবে। 

মনোয়ার হোসেন বলেন, আমরা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এসব খাতে অর্থায়ন করবো। তিনি আরও বলেন, বাংলাদেশের কোন আর্থিক প্রতিষ্ঠানে সবচেয়ে বড় বিনিয়োগ হওয়ায়  এটা দেশের আর্থিক খাতে এক ইতিহাস। 

চুক্তি অনুযায়ী, মেয়াদকাল চলাকালীন বিডি ফিনান্সের অন্তত চার শতাংশ শেয়ারের মালিক হবে এসআইজি এবং একই সাথে প্রতিষ্ঠানটির বোর্ড মেম্বার হিসেবে থাকবে তাদের নির্বাচিত কেউ। বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রকল্প, অর্থনৈতিক ও রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলো বিনিয়োগে অগ্রাধিকার পাবে। 

এসআইজি এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী লেরয় নক্স বলেন, মার্কিন প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের মূলধনকে বাংলাদেশের মতো দ্রুত গতিতে বাড়তে থাকা অর্থনীতিতে বিনিয়োগ করতেই এসআইজি প্রতিষ্ঠিত হয়েছে। 

বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশ তাদের অগ্রাধিকার তালিকায় থাকবে বলে জানান নক্স্। এক বিবৃতিতে তিনি বলেন ২০৪০ সালের মধ্যে বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন খাতে ৪১৭ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগ সম্ভাবনা আছে। 

Leave a Reply