বাজেটে অভিবাসীদের জন্য রেমিটেন্সের ১০ শতাংশ বরাদ্দের দাবি
প্রবাসীদের জন্য তাদের পাঠানো রেমিটেন্স থেকে শতকরা ১০ শতাংশ বরাদ্দ দিতে সরকারকে আহ্বান জানিয়েছে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম-ওকাপ।

বাজেটে অভিবাসীদের জন্য রেমিটেন্সের ১০ শতাংশ বরাদ্দের দাবি

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক :

২০২১-২০২২ অর্থবছরের বাজেটে প্রবাসীদের জন্য তাদের পাঠানো রেমিটেন্স থেকে শতকরা ১০ শতাংশ বরাদ্দ দিতে সরকারকে আহ্বান জানিয়েছে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম-ওকাপ।
ওকাপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন ২০২১-২২ জাতীয় বাজেটে অভিবাসী কর্মীদের উন্নয়ন, কল্যাণ ও সুরক্ষা নিশ্চিত করার জন্য অভিবাসী কর্মীদের পাঠানো বার্ষিক রেমিটেন্সের ওপর কমপক্ষে শতকরা ১০ শতাংশ উন্নয়ন বাজেট হিসাবে অভিবাসীদের উন্নয়ন, কল্যাণ ও সুরক্ষার জন্য বরাদ্দ দিতে হবে।

এছাড়াও সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত অভিবাসীকর্মীদের জাতীয় ‘সামাজিক সুরক্ষা বেষ্টনিতে’ অর্ন্তভুক্ত করে মাসিক ভাতা প্রদানের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে বলে জানিয়েছে ওকাপ।
প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অভিবাসী কর্মীদের সুরক্ষার জন্য সামাজিক সুবিধা নিশ্চিত করতে ‘প্রভিডেন্ট ফান্ড’এবং এজন্য আসন্ন অর্থ বছরে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে।

কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো অনুযায়ী, সরকারি চ্যানেলের মাধ্যমে বর্তমানে প্রায় ১ কোটি ৩০ লাখ বাংলাদেশি বিভিন্ন দেশে আছেন। এর মধ্যে বর্তমান সরকারের গত ১০ বছরে সরকারিভাবে অভিবাসন করা মানুষের সংখ্যা ৫৯ লাখ।
করোনা আক্রান্ত অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশি অভিবাসী কর্মীরা ১৫৪, ৭৮৫ কোটি টাকা রেমিটেন্স পাঠিয়েছেন, যা করোনা পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ৯ দশমিক ৬ গুণ বেশি।

Leave a Reply