বিদেশের মাটিতে পাসপোর্ট হারালে কী করণীয়?

বিদেশের মাটিতে পাসপোর্ট হারালে কী করণীয়?

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

আমরা প্রতিনিয়িত এক দেশ থেকে আরেক দেশে যাই ৷ এক্ষেত্রে বিদেশে নিজ দেশের নাগরিকত্ব পরিচয় বহন করে পাসপোর্ট। ভ্রমণ, পড়ালেখা, চাকরি প্রভৃতি কাজে দরকার হয় পাসপোর্ট। এটি ছাড়া ভ্রমণ অসম্ভব। আর পাসপোর্টের মধ্যেই যুক্ত করা থাকে গন্তব্য দেশের ভিসা। এমন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যদি কোনো কারণে হারিয়ে যায় পড়তে হয় বিশাল ঝামেলায়।
এমতাবস্থায় বিদেশের মাটিতে পাসপোর্ট হারালে কী করতে হবে?
প্রথমত:বিশ্বের বিভিন্ন দেশের যারা কর্মসংস্থান এর জন্য যান, তাদের অনেকে পাসপোর্ট তার চাকরির কর্মস্থলে জমা রাখেন, যা অনুচিত৷ নিকের পাসপোর্ট নিজের কাছে সংরক্ষিত থাকতে হয়। তারপরও দুর্ঘটনাবশত পাসপোর্ট হারিয়ে যায়। এমন পরিস্থিতিতে কী করণীয়-
*শুরুতেই যেখানে পাসপোর্ট হারিয়ে যাবে সেখানকার থানায় জিডি করাতে হবে। আবেদনের মাধ্যমে পুলিশের কাছে লিখিত আবেদন করতে হয়। সাধারণত ভারত, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে এমনটা প্রয়োজন।
*এরপর বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করতে হবে। পাসপোর্টের ফটোকপি ও রোডপাস বা রাস্তায় চলাচলের প্রত্যয়নপত্র  নিয়ে যোগাযোগ করলে দূতাবাসের পক্ষ থেকে আপনাকে নতুন পাসপোর্ট পেতে সাহায্য করা হবে। *ভ্রমণের সময় অনেকে পাসপোর্ট হারিয়ে ফেলেন। এতে সমস্ত আনন্দই শেষ হয়ে যায়। অনাকাঙ্ক্ষিত কারণবশত পাসপোর্ট হারিয়ে ফেললে-
*নিকটস্থ পুলিশ প্রশাসনের ইউনিটে জিডি করতে হবে,*  বাংলাদেশ হাইকমিশনের কাছে গিয়ে ট্রাভেল পারমিটের আবেদন করতে হবে।। কোনো ট্যুর অপারেটর বা ট্র্যাভেল এজেন্সি যদি আপনার ভ্রমণে সহায়তা করে,  তবে তারাই আপনাকে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করতে সহায়তা করবে। বাংলাদেশের পাসপোর্ট অফিস ও ইমিগ্রেশন আপনার সব তথ্য পর্যবেক্ষণ করে বাংলাদেশ হাই কমিশনকে একটি পত্র বা দরখাস্ত পাঠাবে। এ পত্র বা দরখাস্তই আপনাকে সুন্দরভাবে দেশে ফিরে আসতে সহায়তা করবে।
ভারতের ক্ষেত্রে সাধারণ সেখানকার বিদেশ বিষয়ক কর্তৃপক্ষের কাছ থেকে এক্সিট পারমিটের অাবেদন করতে হয়। এক্ষেত্রে কিছু অর্থ ব্যয় হয়। তবে তা সামান্য। আবেদনের ২/৩ দিনের মধ্যে এক্সিট পারমিট প্রদান করা হয়। সেটা পেলে আপনি নিরাপদে দেশে ফিরে আসতে পারবেন।
তবে দেশের ফিরে নতুন করে পাসপোর্ট করতে হবে। এক্ষেত্রে ভারতে করা জিডি কপি ও ট্রাভিল এবং এক্সিট পারমিট সাথে নিয়ে দেশের একটি থানায় পুনরায় জিডি করাতে হবে। সে জিডি কপি সহ পাসপোর্ট করার যাবতীয় ডকুমেন্টস সহ পাসপোর্ট অফিসে আবেদন করতে হবে।
এভাবে অল্প দিনের মধ্যে নতুন পাসপোর্ট পেয়ে যাবেন। যদিও পুরনো পাসপোর্টের নাম্বার নতুন পাসপোর্টে উল্লেখ থাকে৷ কিন্তু পাসপোর্ট হারানোর যন্ত্রণা কম-বেশি সব সময় পোহাতে হতে পারে।তাই এর জন্য সচেতনতার বিকল্প নেই।

Leave a Reply