বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতি

বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতি

ইমিগ্রেশন নিউজ ডেক্স

বিদেশে চাকরির ক্ষেত্রে অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়, আর সে সময় সমস্যা গুলো থেকে মুক্তি পেতে সবাই খুঁজে বেড়ায় সাহায্যের একটি হাত। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই সেই সামান্য সহায়তা টুকু পাওয়া যায় না। এই বিষয়ের উপর গুরুত্ব দিয়ে বিদেশে চাকরি করতে ইচ্ছুক মাইগ্রেন্ট (অভিবাসী) চাকরিপ্রার্থীদের জন্য বিডিজবস- এর বিদেশে চাকরি ওয়েব সাইট তৈরি করেছে বিস্তারিত একটি গাইড লাইন। যেখানে, বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতি থেকে শুরু করে শেষ পর্যন্ত করনীয় সব কাজের বিস্তারিত বর্ণনা রয়েছে।

বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতি মানেই বাইরের দেশে ভাল একটি চাকরির সন্ধান। তাই, চাকরি খোঁজার বিশ্বস্ত ওয়েব সাইট “বিদেশে চাকরি” ব্যবহার করে খুঁজুন আপনার পছন্দের চাকরি এবং নিয়ে নিন বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতি। পছন্দের চাকরির দেখা মিললেই দেরি না করে সেরে নিন বিদেশে যাওয়ার জন্য প্রাসঙ্গিক কাজ সমূহ(নাম নিবন্ধন, নাগরিক ও জন্ম সনদ তৈরি ইত্যাদি)। যাবতীয় সব কাজ হয়ে গেলে জেনে নিতে হবে বিদেশে যাওয়ার সময় যাত্রাপথে করনীয় কাজ সমূহ এবং বিদেশে পৌঁছানোর পর বিমানবন্দরে করনীয় সম্পর্কে। এছাড়াও, কর্মজীবি হয়ে বিদেশের পথে পাড়ি দিতে অবশ্যই জানতে হবে বিদেশে জীবনযাত্রা ও দূর্ঘটনা এবং মৃত্যুর ক্ষতিপূরণ সম্পর্কে।প্রথম শর্ত এবং মূল কাজ যোগ্যতা অনুযায়ী চাকরি খুঁজে পাওয়া।

থার্ড পার্টি (দালাল) থেকে নিজেকে বাঁচিয়ে রাখা। পরিস্থিতি এড়াতে বিশ্বস্ত নিয়োগকর্তা খুঁজে বের করা

চাকরির জন্য বিদেশ যাওয়ার প্রথম শর্ত এবং মূল কাজ হচ্ছে পছন্দের দেশে নিজের যোগ্যতা অনুযায়ী বিশ্বস্ত কোন প্রতিষ্ঠান বা নিয়োগদাতার কাছে একটি ভাল চাকরির খুঁজেপাওয়া। কিন্তু বিদেশে চাকরির ক্ষেত্রে বিশ্বস্ত কোথাও চাকরি পাওয়াই কষ্টসাধ্য কাজ। বেশির ভাগ ক্ষেত্রেই থার্ড পার্টির (দালাল) মাধ্যমে বিদেশে চাকরির ব্যবস্থা করা হয়, আর ফল স্বরূপ মানব পাচারের শিকার হওয়া সহ অনেক বেপরোয়া পরিস্থিতিতে পরতে হয়। এছাড়াও, যেসব থার্ড পার্টি (দালাল) সৎ এবং আসলেও বিদেশে চাকরির ব্যবস্থা করে দেয়, তারা সেই চাকরির পরিবর্তে নেয় একটি বড় অংকের টাকা। যে পরিমাণ টাকা তাদের দেয়া হয়, সেই টাকা সঞ্চয় করলে বলা চলে একটি সংসার খুব ভাল ভাবেই চলবে দেশের মাটিতে কাজ করে। তাই এই সব পরিস্থিতি এড়াতে, বাংলাদেশের বৃহত্তম অনলাইন চাকরি খোঁজার ওয়েব সাইট বিডিজবস অভিবাসী কর্মীদের জন্য তৈরি করেছে নতুন আরেকটি ওয়েব সাইট বিদেশে চাকরি (bdesh.bdjobs.com)।

বিডিজবসের নতুন চাকরি খোঁজার ওয়েব সাইট “বিদেশে চাকরি” ব্যবহারে খুঁজে পাবেন দূর দেশের বিশ্বস্ত সব চাকরির খবর। বিদেশের চাকরি খুঁজতে এই ওয়েব সাইটের অফিসিয়াল পেজের সার্চ অপশন ব্যবহার করে দেখতে পাবেন বিদেশের সব চাকরির সার্কুলার। এছাড়াও, সার্চ অপশনে কাঙ্ক্ষিত চাকরি সম্পর্কিত শব্দ লিখে সার্চ করলে নিজের পছন্দের চাকরিগুলোও দেখতে পারবেন এবং আবেদনও করতে পারবেন। এই ওয়েব সাইটে বিভিন্ন দেশের চাকরির সংখ্যা এবং চাকরির বিস্তারিত সার্কুলার সহ ভিন্ন ভিন্ন পেশা (ডাটা এন্ট্রি, ড্রাইভার, নার্স ইত্যাদি) এবং সরকারি ইমিগ্রেশন চাকরির তথ্য সম্পর্কে জানতে পাবেন।

চাকরি খোঁজার এই ওয়েব সাইটে অভিবাসী চাকরিপ্রার্থীরা সম্পূর্ন বিনামূল্যে তৈরি করতে পারবেন বিদেশে চাকরির জন্য আমার অ্যাকাউন্ট। যা ব্যবহার করে প্রার্থীরা নিজেদের সিভি তৈরি করে পছন্দের চাকরিতে আবেদন করতে পারবেন। 

মানসিক প্রস্তুতি

বিদেশে কাজ করতে পরিবার-পরিজন থেকে দূর দেশে গিয়ে একা থাকতে হয়। তাই মানসিক কষ্ট হওয়া স্বাভাবিক। এজন্য প্রথমেই, ভিন্ন পরিবেশ ও সংস্কৃতিতে নিজেকে খাপ খাইয়ে নেয়া শিখতে হবে। জেনে নিতে হবে কাজের সময় সূচি এবং বাসস্থান ও পরিবেশ সম্পর্কে।

চাকরি খোঁজার এই ওয়েব সাইটে অভিবাসী চাকরিপ্রার্থীরা সম্পূর্ন বিনামূল্যে তৈরি করতে পারবেন বিদেশে চাকরির জন্য আমার অ্যাকাউন্ট। যা ব্যবহার করে প্রার্থীরা নিজেদের সিভি তৈরি করে পছন্দের চাকরিতে আবেদন করতে পারবেন। এই অ্যাকাউন্টের মাধ্যমে চাকরিপ্রার্থীরা শুধু বিদেশ নয় বরং দেশের বিভিন্ন চাকরিতেও আবেদন করতে পারবেন।

কাজের সময় সূচি

  • আন্তর্জাতিক শ্রম আইন অনুসারে বিদেশে কাজের সময় দৈনিক ৮ (আট) ঘন্টা হয়ে থাকে
  • পোশাক কারখানা, নির্মাণ কাজ, কৃষি খামারের ক্ষেত্রে শ্রমিকদের বেশি সময়ও কাজ করতে হতে পারে।
  • গৃহকর্মীদের ক্ষেত্রে বাড়ির মালিকের ইচ্ছা অনুযায়ী কাজের সময় নির্ধারণ হয়ে থাকে।

বাসস্থান ও পরিবেশ

  • মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বেশিরভাগ ক্ষেত্রে ক্যাম্পে থাকতে হয় । তাপমাত্রা বাংলাদেশের চাইতে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কমবেশিও হয় ।
  • দিনে প্রচন্ড গরম এবং রাতে তীব্র শীত অনুভূত হতে পারে
  • খারাপ আবহাওয়া মোকাবিলা করার জন্য আগে থেকেই প্রস্তুত থাকতে হবে।

Leave a Reply