বিদেশে চাকরি পাওয়ার জন্য করণীয়
World Bank Photo Dive 2013- Photos Youth

বিদেশে চাকরি পাওয়ার জন্য করণীয়

দেশের গণ্ডি পেরিয়ে এখন অনেকে কাজ করছেন বিদেশি প্রতিষ্ঠানে। ভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন একটুকু সুখের আশায়। সফলও হচ্ছেন কেউ কেউ। আবার অনেকেই বিপত্তিতে পড়ছেন। তবে সমস্যা থেকে পরিত্রাণ পেতে সবাই খুঁজে বেড়ান সাহায্যের একটি হাত। আফসোসের বিষয় হলো বেশির ভাগ ক্ষেত্রেই সামান্য সহায়তাও পাওয়া যায় না।

ইউরোপ, আমেরিকা কিংবা অস্ট্রেলিয়াতে একটি ভালো চাকরি আর্থিকভাবে সচ্ছলতা নিয়ে আসে। এ চাকরি খুঁজতে নানা রকম ওয়েব সাইট রয়েছে। গুগল করলেই মিলবে এসব সাইটের নাম। সাইটে দেওয়া চাকরির তথ্য সংগ্রহ করে অনেকেই যোগাযোগ করেন। তবে ভুয়া সাইটের তথ্য ব্যবহার করে অনেক সময় ভোগান্তিতে পড়তে হয়। চাকরি খোঁজার বিশ্বস্ত ওয়েবসাইট ‘বিদেশে চাকরি’ ব্যবহার করে খুঁজে নেওয়া যাবে পছন্দের চাকরি। এ ওয়েবসাইট ব্যবহার করে বিদেশে চাকরির পূর্ব প্রস্তুতিও নেওয়া যাবে।
ওয়েবসাইট ঘেঁটে পছন্দের চাকরির দেখা মিললেই সেরে নিন বিদেশে যাওয়ার জন্য প্রাসঙ্গিক কাজ সমূহ। নাম নিবন্ধন, নাগরিক ও জন্ম সনদ তৈরির মতো কাজগুলো প্রথমেই শেষ করতে হবে। যাবতীয় সব কাজ হয়ে গেলে জেনে নিতে হবে বিদেশে যাওয়ার সময় যাত্রাপথে করণীয় কাজগুলো। পাশাপাশি বিদেশে পৌঁছানোর পর বিমানবন্দরে করণীয় সম্পর্কেও খুঁটিনাটি জেনে নিতে হবে। এ ছাড়া কর্মজীবী হয়ে বিদেশের পথে পাড়ি দিতে অবশ্যই জানতে হবে, বিদেশে জীবনযাত্রা ও দুর্ঘটনা এবং মৃত্যুর ক্ষতিপূরণ সম্বন্ধে সব তথ্য।

বিদেশে চাকরি পেতে চাই সতর্কতা
বিদেশে চাকরি পাওয়ার পথ অতটা সহজ নয়। আবার যোগ্যতা থাকলে কঠিনও নয়। তবে সব ক্ষেত্রে সচ্ছতার পরিচয় দিতে হবে। চাকরির জন্য বিদেশ যাওয়ার প্রথম শর্ত হচ্ছে, পছন্দের দেশে নিজের যোগ্যতা অনুযায়ী বিশ্বস্ত কোনো প্রতিষ্ঠান খুঁজে বের করা। কিন্তু বিদেশে চাকরির ক্ষেত্রে দালালের খপ্পরে পড়লে দুর্ভোগ অনিবার্য। দালালের প্রলোভনে পা বাড়ালে মানব পাচারের শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া গুটিকয় দালাল চাকরির ব্যবস্থা করে দিতে পারেন। তবে এ ক্ষেত্রে গুনতে হয় বড় অঙ্কের টাকা। তাই এসব পরিস্থিতি এড়াতে নতুন চাকরি খোঁজার ওয়েব সাইট ‘বিদেশে চাকরি’-থেকে তথ্য সংগ্রহ করা যায়। আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চাকরি খুঁজতে এ ওয়েবসাইটের সার্চ অপশন ব্যবহার করা যাবে। এখানে চাকরির বিজ্ঞপ্তি দেওয়া থাকে। পাশাপাশি বিভিন্ন দেশের চাকরির সংখ্যা এবং চাকরির বিস্তারিত সার্কুলারসহ ভিন্ন ভিন্ন পেশা (ডেটা এন্ট্রি, ড্রাইভার, নার্স ইত্যাদি) এবং সরকারি ইমিগ্রেশন চাকরির তথ্য সম্পর্কে জানতে এ ওয়েবসাইটের জুরি নেই।

চাকরি পেতে প্রস্তুতি
বিদেশে কাজ করতে পরিবার-পরিজন থেকে দূর দেশে গিয়ে একা থাকতে হয়। তাই মানসিকভাবে শক্তিশালী হওয়ার জরুরি। এ জন্য প্রথমেই ভিন্ন পরিবেশ ও সংস্কৃতি সম্বন্ধে জানতে হবে। অনেকেই অতিরিক্ত ঠাণ্ডা সইতে পারেন না। আবার অতিরিক্ত গরমও কারও কারও সহ্য হয় না।

আন্তর্জাতিক প্রতিষ্ঠানে চাকরি পেতে প্রথমেই দরকার ইংরেজির ওপর দখল। জিআরই, আইইএলটিএসে ভালো স্কোর এগিয়ে রাখবে চাকরিতে। এ ছাড়া ভিন্ন আরও দু-একটি ভাষা জানা থাকলে চাকরি পাওয়ার পথ সহজ হবে। এরপর শিক্ষাগত যোগ্যতার সনদ চাকরি পেতে ভূমিকা রাখবে। স্নাতক, স্নাতকোত্তরে ভালো ফলাফল, গবেষণা অভিজ্ঞতা, পূর্বে কাজ করার অভিজ্ঞতা এসব খুবই গুরুত্বপূর্ণ। সব ঠিক থাকলে তবেই মিলবে আন্তর্জাতিক প্রতিষ্ঠানে চাকরি।

কাজের সময় সূচি
আন্তর্জাতিক শ্রম আইন অনুসারে, বিদেশে কাজের সময় দৈনিক ৮ (আট) ঘণ্টা হয়ে থাকে। পোশাক কারখানা, নির্মাণকাজ, কৃষি খামারের ক্ষেত্রে শ্রমিকদের বেশি সময়ও কাজ করতে হতে পারে। তবে গৃহকর্মীদের ক্ষেত্রে বাড়ির মালিকের ইচ্ছা অনুযায়ী কাজের সময় নির্ধারণ হয়ে থাকে। এ ক্ষেত্রে কাজের ধরন, সময় ও প্রতিষ্ঠানের ওপর বেতন-ভাতার হার নির্ভর করে।

Leave a Reply