বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০০ তম
হ্যানলির চলতি বছরের সূচকে বাংলাদেশ ছাড়াও ১০০ তম অবস্থানে রয়েছে লেবানন ও সুদান।

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০০ তম

ইমিগ্রেশন নিউজ :

বাংলাদেশের পাসপোর্টের গত বছরের তুলনায় অগ্রগতি হয়েছে । যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনারসের জরিপ বলছে, শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ১০০ তম।

গত বছর এই সূচকে বাংলাদেশের পাসপোর্ট ১০১ তম অবস্থানে ছিল। অবস্থানে অগ্রগতি হওয়ায় এখন বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন।দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে এ বিষয়ক গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হ্যানলি অ্যান্ড পার্টনারস। বিশ্বের ১১০ টি দেশের পাসপোর্টের ওপর ভিত্তি করে পরিচালিত হয় এই গবেষণা।

হ্যানলির চলতি বছরের সূচকে বাংলাদেশ ছাড়াও ১০০ তম অবস্থানে রয়েছে লেবানন ও সুদান। দক্ষিণ এশিয়ার তিনটি দেশের অবস্থান বর্তমানে বাংলাদেশের নিচে রয়েছে। এগুলো হলো নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান।হেনলির বর্তমান সূচকে নেপালের অবস্থান ১০৩তম এবং পাকিস্তানের ১০৭তম; আর ১১০ তম অবস্থান নিয়ে তালিকায় সবচেয়ে নিচে আছে আফগানিস্তান।

এশিয়ার সবচেয়ে দমনমূলক রাষ্ট্র হিসেবে পরিচিত উত্তর কোরিয়া তালিকায় ১০২তম স্থানে অবস্থান করছে। বাংলাদেশের ঠিক দুই ধাপ পর। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করে হ্যানলি অ্যান্ড পার্টনারস। বছরজুড়েই এটা হালনাগাদ করে তারা।

তবে সাম্প্রতিক সূচকের বিষয়ে হ্যানলি অ্যান্ড পার্টনার্সের পক্ষ থেকে বলা হয়েছে, এই সূচক করার ক্ষেত্রে করোনা সংক্রান্ত বিধিনিষেধের কারণে বিভিন্ন দেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি আমলে নেওয়া হয়নি।

Leave a Reply