বৃত্তি নিয়ে অটোমানদের  তুরস্কে পড়াশোনা

বৃত্তি নিয়ে অটোমানদের তুরস্কে পড়াশোনা

প্রাচীন ইতিহাসের সাক্ষীবহনকারী অন্যতম দেশ তুরস্ক। রোমান-বাইজেন্টাইন থেকে শুরু করে মুসলিম সভ্যতার মিলনস্থল এই দেশ। দুই মহাদেশের শহর-কনস্টান্টিনোপল তথা ইস্তাম্বুলের অবস্থান এখানকার ভুমধ্যসাগর ও কৃষ্ণসাগরের বুকজুড়ে অবস্থিত। ফলে তুরস্কের কদর পুরো পৃথিবীজুড়েই বলা চলে।  এশিয়া-ইউরোপ সংস্কৃতির জন্য বিখ্যাত এই দেশের পড়ালেখার মানও বেশ উন্নত।

তুর্কি সরকার প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের জন্য ’তুর্কী স্কলারশিপ’ প্রদান করে থাকে। এই বৃত্তির  লক্ষ্য হলো এমন প্রজন্ম গড়ে তোলা, যারা নিজ নিজ দেশের পাশাপাশি  বিশ্বের বিরাজমান সমস্যার সমাধান ভূমিকা রাখবে, সুযোগের সাম্য স্থাপনে কাজ করবে এবং যাদের একটি সুপার-জাতীয় দৃষ্টিভঙ্গি গড়ে উঠবে।

এটি একটি সরকারী অনুদানপ্রাপ্ত প্রতিযোগিতামূলক বৃত্তি প্রোগ্রাম, যা অসামান্য দক্ষতাসম্পন্ন শিক্ষার্থীদের তুরস্কের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলিতে পূর্ণকালীন বা স্বল্পমেয়াদী প্রোগ্রাম গ্রহণের জন্য অর্থ প্রদান করা হয়। এ স্কলারশিপের মাধ্যমে তুরস্কের ৫০টি শীর্ষ এবং সর্বাধিক মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া হয় এবং একটি বাধ্যতামূলক এক বছরের তুর্কি ভাষা কোর্সে প্রশিক্ষণ দেওয়া হয়, যা নিশ্চিত করে যে, শিক্ষার্থীরা তুরস্কের সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশে সঙ্গে মানিয়ে নিয়ে বসবাস করতে পারবেন। এর সাথে প্রদান করা হয় ছাত্রাবাস সুবিধা, স্বাস্থ্য বীমা, শিক্ষার্থীর ব্যাংক হিসাব এবং তুরস্কে বসবাসের অনুমতি।

এ স্কলারশিপে কি কি সুবিধা থাকে?

 √স্নাতক স্কলারশিপ প্রোগ্রাম -বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রাম নির্বাচন, মাসিক ৮00 তুর্কি লিরা, টিউশন খরচ, একবার অফ রিটার্ন ফ্লাইট টিকেট, স্বাস্থ্য বীমা, আবাসন এবং এক বছরের তুর্কি ভাষা কোর্স।

√স্নাতকোত্তর স্কলারশিপে প্রতি মাসে ১১০০ তুর্কি লিরা।

এছাড়াও পিএইচডিতে প্রতি মাসে ১৬০০ তুর্কি লিরা, টিউশন খরচ, একবার অফ রিটার্ন ফ্লাইট টিকেট, স্বাস্থ্য বীমা, আবাসন এবং এক বছরের তুর্কি ভাষা কোর্স।

বৃত্তির ব্যাপ্তি মাস্টার্স: ১ বছরের তুর্কি ভাষা কোর্স + ২ বছর, পিএইচডি: ১ বছর তুর্কি ভাষা কোর্স + ৪ বছর।

আবেদনের  যোগ্যতা:

ক. ন্যূনতম একাডেমিক যোগ্যতা- স্নাতক ডিগ্রি আবেদনকারীদের জন্য ন্যূনতম একাডেমিক নাম্বার ৭০%। মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রি আবেদনকারীদের জন্য ন্যূনতম একাডেমিক অর্জন ৭৫%। স্বাস্থ্য বিজ্ঞানের জন্য ন্যূনতম একাডেমিক অর্জন (মেডিসিন, ডেন্টিস্ট্রি এবং ফার্মাসি) আবেদনকারীদের ৯০%।

খ. বয়সের মানদণ্ড: স্নাতক প্রোগ্রামের জন্য ২১ বছরের কম বয়সী হতে হবে। মাস্টার্সের প্রোগ্রামগুলির জন্য ৩০ বছরের কম বয়সী হতে হবে এবং ডক্টরেট প্রোগ্রামের জন্য ৩৫ বছরের কম বয়সী হতে হবে।

গ. বিশ্বের যেকোনো দেশের নাগরিক, স্নাতক বা আবেদনকারীরা যারা বর্তমান শিক্ষাবর্ষের শেষের দিকে, যাদের শিগগিরই স্নাতক সম্পন্ন হয়েছে এবং গবেষক ও শিক্ষাবিদ আবেদন করতে পারবেন।

আবেদন সাধারণত বছরে ফেব্রুয়ারিতে করতে হয় নিচের এ লিংক এর মাধ্যমে www.turkiyeburslari.gov.tr।

মূল্যায়ন ও নির্বাচন প্রক্রিয়া চারটি ধাপে হয়- ১. প্রাথমিক মূল্যায়ন, ২. শর্টলিস্টিং, ৩. ইন্টারভিউ, এবং ৪. নির্বাচন। এই বিষয়ে বিস্তারিত জানতে: ওয়েব সাইট: www.turkiyeburslari.gov.tr ইমেইল: info@turkiyeburslari.gov.tr

Leave a Reply