বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ায় পড়াশোনা

বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ায় পড়াশোনা

অস্ট্রেলিয়ায় ৪৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সাতটির অবস্থান বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যিালয়ে আছে। সাধারণত উন্নত ও নিরাপদ জীবনযাপন, পড়ালেখার মান, পরিবেশ, স্থায়ীভাবে বসবাস ও কাজের সুযোগ, পড়াশোনার সময় খণ্ডকালীন কাজের সুযোগ প্রভৃতি সুযোগ সুবিধা মিলিয়ে শিক্ষার্থীদের কাছে অস্ট্রেলিয়া পছন্দের অন্যতম শীর্ষ অবস্থান করছে। অস্ট্রেলিয়ানরা অনেক বন্ধুসুলভ আচরণ করেন। প্রাকৃতিকভাবে দুর্দান্ত দেশটির মনোরম পরিবেশ যে কাউকে আকৃষ্ট করে। সুন্দর-সুস্থ ও পরিবেশ সম্মত উন্নত জীবন। কিন্তু তুলনামূলক জীবনমানের ব্যয় কম। ফলে উচ্চশিক্ষা সহ যাবতীয় কাজে অস্ট্রেলিয়া একটি দারুণ গন্তব্য।

এক্ষেত্রে সার্বিক যোগ্যতা নির্ধারণ যেমন ইংরেজি ভাষায় দক্ষতা, কোন বিষয়ে পড়বেন, কীভাবে পড়বেন, কোন বিশ্ববিদ্যালয় বাছাই করবেন-ইত্যাদি সার্বিক দিক প্রস্তুতি গ্রহণ করার মাধ্যমে অস্ট্রেলিয়ায় শিক্ষাবৃত্তির জন্য এগিয়ে যাওয়া যেতে পারে।

উচ্চশিক্ষার জন্য বিভিন্ন প্রকার বৃত্তি প্রদান করে থাকে অস্ট্রেলিয়ান সরকার। বাংলাদেশি শিক্ষার্থীরাও এসব বৃত্তির সুযোগ গ্রহন করতে পারেন বিভিন্ন উপায়ে। মাস্টার্স ও পিএইচডির জন্য মূলত সুযোগটা বেশি ‍ উন্মুক্ত। বৃত্তি বিভিন্ন প্রকার হয় যেমন-ফুল ফান্ডিং ও লিভিং এক্সপেন্সেস স্টাইপেন্ডস বৃত্তি, ফুল ফান্ডিং বৃত্তি ও পার্শিয়াল ফান্ডিং যা ১০-৮০ শতাংশ হয়ে থাকে।

সাধারণত আবেদনের জন্য অনার্স, মাস্টার্স ও পিএইচডির শর্তগুলো ভিন্ন ভিন্ন থাকে। তবে কিছু বিষয় যেমন যোগ্যতার ক্ষেত্রে ভাষাগত দক্ষতা তথা আন্তর্জাতিক স্বীকৃত ইংরেজি বা আইইএলটিএস স্কোর ন্যুনতম ৬ থাকলে যে কেউ বৃত্তির আবেদন করতে পারেন। তবে যার যোগ্যতা ও প্রোফাইল যতো ভারি হবে এবং স্কোর যতো বেশি তার বৃত্তি পাওয়ার সুযোগ সর্বাধিক।

এখানে একটি মাস্টার্স কোর্সের জন্য- অস্ট্রেলিয়ায় অ্যাওয়ার্ডস স্কলারশিপ বিষয়ে উল্লেখ করছি। এই বৃত্তির জন্য ২০২০ সেশনেও বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হয়েছে। আগামীতেও প্রদান করা হবে। পারস্পরিক সহযোগিতা ও সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে অস্ট্রেলিয়ান সরকার সম্পূর্ণ মেধার ভিত্তিতে এই বৃত্তি প্রদান করে থাকে। নির্বাচিত শিক্ষার্থী দেশটির সরকারি বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট কিছু বিষয়ে মাস্টার্স কোর্স করার সুযোগ পেয়ে থাকেন। সাধারণত আবেদন করা যায় ৩০ এপ্রিল পযন্ত।

এই বৃত্তির আওতায় মূলত পরবর্তী প্রজন্মের বিশ্ব নেতাদের অস্ট্রেলিয়ায় অধ্যয়ন, গবেষণা এবং পেশাদার বিকাশের জন্য প্রদান করা হয়। প্রতি বছর এশিয়া, প্রশান্ত মহাসাগর, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা থেকে অংশগ্রহণকারী দেশগুলোর নাগরিকদের এই পুরস্কার প্রদান করা হয়।  

২০২০ সালের জন্য আন্তর্জাতিক বিষয়ক ও বাণিজ্য অধিদফতর (ডিএফএটি) আনুমানিক $২৫৯ মিলিয়ন ব্যয়ে বাংলাদেশ সহ ৪৫ টি উন্নয়নশীল দেশের ব্যক্তিদের ২০১৭ টি অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি এবং সংক্ষিপ্ত কোর্সে বৃত্তি প্রদান করছে।

প্রধানত এই বৃত্তির জন্য  বিসিএস কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তা, এনজিও, প্রাইভেট সেক্টরে কর্মরত, ব্র্যাক ও আইসিসিডিআর বি এর মতো গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তারা এই বৃত্তির সুযোগ গ্রহণ করতে পারেন।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তির উপকারিতা কী?

মূলত এর মধ্যে অন্তর্ভুক্ত আছে পুরো টিউশন ফি, রিটার্ন এয়ার ট্র্যাভেল, আবাসন ব্যয়, পাঠ্য বই, অধ্যয়নের উপকরণ,জীবনযাত্রার ব্যয়, একাডেমিক পড়াশোনা শুরুর আগে একটি ইন্ট্রোডাক্টরি একাডেমিক প্রোগ্রাম, চিকিত্সা ব্যয়, প্রাক-কোর্স ইংলিশ ফি, পরিপূরক স্ক্যাডেমিক সহায়তা সব সার্বিদক দিকে সুযোগ প্রদান করা হয়।

যেসব আবেদনকারী অস্ট্রেলিয়ান সরকারের এই বৃত্তি গ্রহণ করতে চান তাদের অস্ট্রেলিয়ার কমনওয়েলথের সাথে একটি চুক্তি স্বাক্ষর করতে হয় এবং এই ঘোষণা দিয়ে যে, তারা বৃত্তিটির শর্তগুলো মেনে চলবেন। বৃত্তি শেষ করার পরে সর্বনিম্ন দুই বছরের মধ্যে অস্ট্রেলিয়া ছেড়ে নিজ দেশে চলে যেতে হবে।

আবেদন করার আগে যে বিষয় গুলো দেখতে হবে

আপনার দেশের আবেদনের প্রারম্ভিক এবং শেষের তারিখ, যোগ্যতা, অগ্রাধিকারের ক্ষেত্রগুলো এবং কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্যের জন্য অংশগ্রহণকারীর দেশের জন্য প্রয়োজনীয় তথ্যগুলোর জন্য  আপনার অবশ্যই অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি নীতি হ্যান্ডবুকটি পড়তে হবে।

-কিছু দেশের ক্ষেত্রে আবেদনকারীদের অনলাইনে আবেদন করার জন্য উত্সাহিত করা হয় এবং অন্যদের হার্ড-কপি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হয়। অনলাইনে এবং ইমেইলে আবেদন করা যায়। দেশ ভিত্তিক আবেদনের যোগ্যতা ও শর্ত ভিন্ন হয়ে থাকে। তাই এই বিষয়ে বিস্তারিত জানার জন্য এই বৃত্তির ওয়েবসাইটে ভিজিট করা যেতে পারে। নিচে ওয়েবসাইটের লিংক উল্লেখ করা হলো: https://info.australia.gov.au/information-and-services/education-and-training/scholarships

Leave a Reply