বেসরকারি প্রতিষ্ঠানে বাংলাদেশি কর্মীর সীমা ৪০% করল সৌদি
বেসরকারি প্রতিষ্ঠানে বাংলাদেশি কর্মীর সীমা ৪০% করল সৌদি

বেসরকারি প্রতিষ্ঠানে বাংলাদেশি কর্মীর সীমা ৪০% করল সৌদি

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

বেসরকারি প্রতিষ্ঠানে বাংলাদেশি ও ভারতীয় কর্মীসংখ্যার সর্বোচ্চ সীমা ৪০ শতাংশ নির্ধারণ করেছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় বেসরকারি খাতে বিদেশি শ্রমিক নিয়োগের এই সীমা নির্ধারণের ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয়ের অনলাইন পোর্টাল কিওয়ার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এখন থেকে সৌদি আরবের বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের মোট কর্মীর ৪০ শতাংশ বাংলাদেশি নিয়োগ দিতে পারবেন। শ্রমিক নিয়োগের একই সীমা বেঁধে দেওয়া হয়েছে ভারতীয়দের ক্ষেত্রেও। তবে ইয়েমেনি শ্রমিক নিয়োগের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে মাত্র ২৫ শতাংশ।

মন্ত্রণালয়ের পক্ষে অনলাইন পোর্টাল কিওয়া দেশটির বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে বিষয়টি জানিয়ে ই-মেইল করেছে। সেই ই-মেইল হাতে পেয়েছে সৌদি গেজেট। এছাড়া বিশ্বস্ত সূত্রও সৌদি গেজেটকে মন্ত্রণালয়ের ওই ঘোষণার কথা নিশ্চিত করেছে।  

যেসব প্রতিষ্ঠানে নির্ধারিত সংখ্যার চেয়ে এসব দেশের কর্মীসংখ্যা বেশি আছে সেসব কোম্পানি ওই কর্মীদের কাজ ও বসবাসের অনুমতি দিতে পারবেন। তবে নতুন করে এসব দেশ থেকে কর্মী নিতে হলে তাদের নতুন নির্দেশনা মেনে চলতে হবে।  

আগে নির্ধারিত সংখ্যার চেয়ে কর্মীর সংখ্যা ছাড়িয়ে গেলে সৌদির বেসরকারি প্রতিষ্ঠানের মালিকরা নতুন করে ভিসা প্রদান কিংবা স্থানান্তর পরিষেবা দিতে পারতেন না। তাই প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে নতুই এই ঘোষণা আসলো।

Leave a Reply