ব্যাংক স্টেটমেন্ট ও ব্যাংক সলভেন্সী কী ?

ব্যাংক স্টেটমেন্ট ও ব্যাংক সলভেন্সী কী ?

ইমিগ্রেশন নিউজ ডেক্স 

ব্যাংক স্টেটমেন্ট হচ্ছে, একটি ব্যাংকে কোন গ্রাহক কর্তৃক পরিচালিত অ্যাকাউন্ট বা হিসাবের জমা খরচের বিবরণী। এই বিবরণীতে তারিখ অনুসারে গ্রাহকের নামে যাবতীয় উৎস থেকে জমাকৃত টাকা যেমন: নগদ জমা, কোন চেক থেকে কালেকশন কৃত টাকা, অন্য তহবিল থেকে স্থানান্তরিত জমা, বিদেশ থেকে প্রেরিত রেমিটেন্স, ব্যাংক কর্তৃক প্রদানকৃত সুদ ইত্যাদি ক্রেডিট পাশে দেখানো হয়।

অন্যদিকে সকল প্রকার খরচ যেমন : নগদ উত্তোলন, অন্য কোন হিসাবে তহবিল স্থানান্তর, ব্যাংক কর্তৃক প্রদানকৃত বিভিন্ন সেবার জন্য কর্তন, সরকারী কর ও শুল্ক, ঋণের ক্ষেত্রে ধার্যকৃত সুদ ইত্যাদি বিবরণীর ডেবিট পাশে দেখানো বা লিপিবদ্ধ করা হয়। সেই সাথে প্রতিদিনকার জমা ও খরচের পার্থক্য অর্থাৎ মোট ডেবিট ও ক্রেডিটের পার্থক্য কে মোট ব্যালেন্স বা উদ্বৃত্ত হিসেবে দেখানো হয়।

কোন গ্রাহক যে ব্যাংকে হিসাব পরিচালনা করে থাকেন, সেই ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় সশরীরে উপস্থিত হয়ে তার অ্যাকাউন্ট নম্বর জানিয়ে ব্যাংক স্টেটমেন্ট সংগ্রহ করতে পারেন। অথবা ব্যাংকে গ্রাহক তার কোন প্রতিনিধি প্রেরণ করে ভারার্পণ ক্ষমতা নিযুক্ত পত্র মারফত তার ব্যাংক স্টেটমেন্ট সংগ্রহ করতে পারেন। ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহক নিজের ইউজার আইডি ব্যবহার করে নিজের অ্যাকাউন্ট থেকে অনলাইনেও ব্যাংক স্টেটমেন্ট সংগ্রহ করতে পারেন।

“ব্যাংক সলভেন্সি” হচ্ছে, একজন গ্রাহকের আর্থিক সক্ষমতা সংক্রান্ত ব্যাংক কতৃক জারিকৃত শংসাপত্র (solvency certificate)। সাধারণত: যাঁরা বিভিন্ন রকম কনট্রাক্ট কাজে নিযুক্ত থাকেন, তাঁদের ক্ষেত্রে, টেণ্ডার জমা করার ক্ষেত্রে এই সার্টিফিকেটের প্রযোজন হয়। কারণ, সরকারী বা বেসরকারী সংস্থা যখন কাউকে কোনো কনট্রাক্ট মঞ্জুর করেন, তখন, তাঁরা দেখতে চান সংশ্লিষ্ট কনট্রাক্টর আর্থিকভাবে কতটুকু সঙ্গতিসম্পন্ন। এছাড়া, মাননীয় আদালত, কোনো বিশেষ পরিস্থিতিতে, কোনো বাদী বা বিবাদী পক্ষের কাছ থেকে, চাইতে পারেন, সলভেন্সি সার্টিফিকেট। অনেক সময়, বিদেশে পড়াশোনার ক্ষেত্রে ও প্রয়োজন হতে পারে, “Bank Solvency Certificate”।

সলভেন্সি সার্টিফিকেট এর জন্য, ব্যাংকের নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হয়। আবেদন পত্রে, নিজের পরিচয় পত্র, সলভেন্সি সার্টিফিকেট আবেদনের কারণ, ব্যাংক একাউন্টের তথ্য তথা বিবরণ, নিজের সম্পত্তির বিস্তৃত তথ্যাদি, আয়কর প্রদান সম্পর্কিত তথ্যাবলী, আবেদনকারীর আর্থিক সঞ্চয় এবং ঋণ এর তথ্যসমূহ, ইত্যাদি জমা করতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ, এসব তথ্য মূল্যায়ন করে, উপযুক্ত ক্ষেত্রে, সলভেন্সি সার্টিফিকেট ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

Leave a Reply