ভারতের ভ্রমণ ভিসা কবে চালু হবে?
ভারতের ভ্রমণ ভিসা কবে চালু হবে?

ভারতের ভ্রমণ ভিসা কবে চালু হবে?

ইমিগ্রেশন নিউজ ডেস্ক : বৈচিত্রময় ভারত ভ্রমণের জন্য আকর্ষণীয় দেশ। বাংলাদেশ সহ বিশ্বের সব দেশের ভ্রমণপিয়াসু মানুষ নিয়মিত ভ্রমণ করে থাকেন ভারতে। করোনার আগে ভারতীয় হাইকমিশন বাংলাদেশ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিদিন গড়ে ১০ হাজার ভিসা ইস্যু করতো। কিন্তু করোনা মহামারী সেখানে বাধ সাধে। পৃথিবীর অন্যান্য দেশের মতোই করোনার শুরু থেকে ভারত ভিসা ইস্যু কাযক্রম বন্ধ করে রেখেছে। গত কয়েক মাস আগে মেডিক্যাল, বিজনেস, এমপ্লয়মেন্ট, এন্ট্রি, জার্নালিস্ট, ডিপ্লোমেটিক, ইউএন অফিশিয়াল ও ইউএন ডিপ্লোম্যাট প্রভৃতি ভিসা চালু করলেও ট্যুরিষ্ট/ভ্রমণ ভিসা বন্ধ রয়েছে এখনো।

কবে চালু হবে ভারতীয় ট্যুরিস্ট ভিসা?
গত অক্টোবরে নবনিযুক্ত হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী শিগগিরই ভারতের টুরিস্ট ভিসা চালুর বিষয়ে আশ্বাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, মহামারির কারণে ভিসা কড়াকাড়ি করা হয়েছিলো। ভারতীয় ভিসা সেবা সর্বোচ্চ পর্যায়ে ফিরিয়ে আনতে হাইকমিশনের পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করা হবে। বাংলাদেশ থেকে যারা ভারত যেতে আগ্রহী, তারা যাতে যেতে পারেন সেই চেষ্টা করছি। আমরা শিগগির পর্যটন ভিসা চালু করতে যাচ্ছি।

হাইকমিশনারের এই আশ্বাসের ইতোমধ্যে প্রায় ৩ মাস পূর্ণ হয়ে গেলেও এই বিষয়ে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি এতোদিন। তবে গতকাল ভারতীয় হাইকমিশন তাদের চ্যান্সেরি প্রাঙ্গণে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপনে হাইকমিশনারের কাছে এই বিষয়ে প্রশ্ন ছিলো সাংবাদিকদের।
এবার তিনি আগের মতোই প্রতিশ্রুতি দিয়েছেন। করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে শিগগিরই টুরিস্ট ভিসা চালু হবে বলে জানিয়েছেন দোরাইস্বামী।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি ভারতকে সারা বিশ্বের ‘ফার্মাসিউটিক্যাল’ হিসেবে উল্লেখ করেন।
তিনি বলেন, সবাইকে নিয়ে ভালো থাকতে চায় ভারত।প্রতিবেশী দেশগুলোর মানুষের করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যই ভারত শুভেচ্ছা হিসেবে ভ্যাকসিন উপহার দিয়েছে। পর্যটন ভিসা দেয়ার জন্য ভারত প্রস্তুত জানিয়ে শিগগিরই তা আবারও দেয়া হবে বলে জানান ভারতীয় হাইকমিশনার।
ভারতীয় হাইকমিশনার বলেন, এখন বাংলাদেশ ও ভারতে কোভিড-১৯ টিকা দেয়ার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষা করছেন তারা। আশা করি শিগগিরই সম্ভব হবে।তিনি বলেন, বাংলাদেশ ও ভারত টিকা দেয়ার মধ্য দিয়ে মানুষের আস্থা আরও বাড়বে। তারা বিশ্বাস করেন কোভিড-১৯ পরিস্থিতিতেও ভারত ও বাংলাদেশ একসঙ্গে এগিয়ে যাবে এবং তারা তাদের প্রতিবেশীদের বিশেষত বাংলাদেশের সাথে যতোটা সম্ভব নিবিড়ভাবে কাজ করতে চায়।

Leave a Reply