ভারত থে‌কে ফেরা যা‌বে আরও ৩ বন্দর দি‌য়ে
ভারত থে‌কে দে‌শে ফেরা যা‌বে আরও ৩ বন্দর দি‌য়ে

ভারত থে‌কে ফেরা যা‌বে আরও ৩ বন্দর দি‌য়ে

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক : 

ভার‌তে আটকাপড়া বাংলা‌দে‌শিদের কথা বিবেচনা ক‌রে নতুন ক‌রে আরও তিন‌টি স্থলবন্দর দি‌য়ে নাগরিকদের দে‌শে ফেরার সু‌যোগ দিচ্ছে সরকার। বন্দর তিনটি হচ্ছে- চুয়াডাঙ্গার দর্শনা, দিনাজপুরের হিলি ও চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী বন্দর।

বুধবার (১২ মে ) পররাষ্ট্র স‌চিব মাসুদ বিন মো‌মে‌নের নেতৃত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।এতে বলা হয়, ভার‌তে অবস্থানরত বাংলা‌দে‌শিরা চুয়াডাঙ্গার দর্শনা, দিনাজপুরের হিলি ও চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী বন্দর দি‌য়ে দে‌শে ফির‌তে পার‌বেন। তিন বন্দর দিয়ে প্রবেশের সিদ্ধান্ত রোববার (১৬ মে) থেকে কার্যকর হবে।

ক‌রোনাভাইরাস প‌রি‌স্থি‌তিতে গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করে দেওয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের সুবিধা ছিল। তখন শর্ত দেওয়া হয় দে‌শে ফেরার পর ১৪ দি‌ন কোয়া‌রেন্টাইনে থাক‌তে হ‌বে।

প্রথম দফায় ভার‌তের স‌ঙ্গে ১৪ দি‌নের জন‌্য সব ধর‌নের স্থলসীমান্ত ব‌ন্ধের মেয়াদ শেষ হয় গত ৯ মে। পরে দ্বিতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়া‌নো হয়, যা ২৩ মে পর্যন্ত বলবৎ থাকবে।

এদিকে, ৯ এপ্রিল কলকাতার বাংলা‌দেশ উপ হাইক‌মিশন জানায়, অপ্রতুল কোয়ারেন্টাইন ব্যবস্থা ও আনুষঙ্গিক দিক বিবেচনায় ভারত থেকে দেশে ফিরতে চাওয়া বাংলাদেশি নাগরিকদের ঈদ পর্যন্ত কোনো এনওসি (অনাপত্তিপত্র) ইস্যু করা হবে না। উল্লেখ্য, স্থলসীমান্ত বন্ধ করে দেওয়া হলেও ভারতের সঙ্গে পণ্যবাহী যানবাহনের চলাচল অব্যাহত র‌য়ে‌ছে।

Leave a Reply