ভিসা ছাড়া ৪১ দেশে

ভিসা ছাড়া ৪১ দেশে

ইমিগ্রেশন নিউজ ডেস্ক
ভ্রমণপিপাসুরা লোকজন প্রতিনিয়ত ভ্রমণের জন্য নতুন নতুন জায়গা খুঁজে বেড়ান। জানতে চান, কোথায় ঘুরতে যাওয়া যায়, কীভাবে যাওয়া যায়, কোন দেশে, কী কী দরকার প্রভৃতি। বিশ্বের অনেক দেশ আছে যেখানকার নাগরিকেরা প্রায় সব দেশেই ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। এক্ষেত্রে বাংলাদেশিদের জন্যও কম সুযোগ নেই। বাংলাদেশের নাগরিকরা ভিসা ছাড়া বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। তথা পৃথিবীর নির্দিষ্ট ৪১টি দেশ ভ্রমণ করতে কোনো ধরনের ভিসা লাগে না বাংলাদেশিদের। শুধুমাত্র পাসপোর্ট থাকলেই চলে।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ প্রতিবছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকা তৈরি করে থাকে। পাসপোর্ট ইনডেক্স ২০২০-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ৯৮তম। বিশ্বের ২০০টি দেশের ভ্রমণের কাগজপত্রের সহজলভ্যতা ও ভিসা প্রক্রিয়ার ঝামেলামুক্ত ভ্রমণ সুবিধা বিবেচনায় নিয়ে এ তালিকা প্রকাশ করা হয়।

ইনডেক্স বলছে, বাংলাদেশি পাসপোর্ট থাকলে বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়া অথবা অন অ্যারাইভাল ভিসা (বিমানে সে দেশের এয়ারপোর্ট থেকে শুধু অনুমতিপত্র) নিয়ে প্রবেশ করা যাবে। যে ৪১ টি দেশে বাংলাদেশিরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন।

*এশিয়া ৬টি দেশ: ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও তিমুর।

*আফ্রিকা ১৬টি দেশ: কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিসিলি, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা।

*ওশেনিয়ার ৭টি দেশ: কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, টুভালু ও ভানুয়াতু।

*ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশ: বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্স ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো।

এ ছাড়াও ভিসা ছাড়াই ভ্রমণ করার সুযোগ রয়েছে আমেরিকা মহাদেশের বলিভিয়াতেও।

তাহলে আর দেরি কেন? পাসপোর্টসহ নিজের কিছূ জরুরি কাগজপত্র ও ব্যাগ-ব্যাগেজ গুছিয়ে বেরিয়ে পড়ুন। ভ্রমণ করুন ভিসাহীন ৪১ টি দেশে।

Leave a Reply