ভ্রমি বিস্ময়ে : মেলায় প্রবাসী লেখক রাসেল আহম্মেদ এর বই
বই মেলায় প্রবাসী লেখক রাসেল আহম্মেদ এর বই "ভ্রমি বিস্ময়ে"

ভ্রমি বিস্ময়ে : মেলায় প্রবাসী লেখক রাসেল আহম্মেদ এর বই

ইমিগ্রেশন নিউজ ডেস্ক:

দেশ বিদেশের ভ্রমন বিষয়ক ৩৬ টি গল্প নিয়ে এবারের অমর একুশে গ্রন্থ মেলায় প্রকাশিত হয়েছে পর্তুগাল প্রবাসী লেখক, সাংবাদিক ও সমাজকর্মী রাসেল আহম্মেদ এর বই “ভ্রমি বিস্ময়ে”। দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপ সহ ১৮ টি দেশের ৫০ টির বেশী শহরে ভ্রমনের অভিজ্ঞতার আলোকে ৩৬ গল্প স্থান পেয়েছে বইটিতে। 
ভ্রমন অভিজ্ঞতার পাশাপাশি লেখক তুলে আনার চেষ্টা করেছেন প্রবাস জীবনের নানান দিক। ভ্রমন মানুষকে যেমন সমৃদ্ধ করে তেমনি সৃষ্টিকর্তার নিপুন কারিগরি দেখার মাধ্যমে আমাদের অন্তর চক্ষু উন্মোচনের সুযোগ সৃষ্টি করে। তাছাড়া যারা প্রবাসে রয়েছেন বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং ইউরোপে তাদের নানাবিধ খুটিনাটি বিষয়, সুখ দুঃখ, অর্জন এবং সমস্যা ও সম্ভাবনার কথা ফুটে উঠেছে বিভিন্ন গল্পে। তাই এই ভ্রমন বিষয়ক বইটি সকল শ্রেনীর পাঠকের জন্য অনন্য। 
বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন কতৃক প্রকাশিত এবং বাতিঘর কতৃক পরিবেশিত বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। ১৬৮ পৃষ্ঠার বইটির মূল্য বাংলাদেশী মূদ্রামান ৩৭০ টাকা এবং ৫ ইউরোতে ইউরোপের বিভিন্ন দেশে পাওয়া যাবে। বই মেলার বাতিঘর প্রকাশনীর স্টলে সোমবার থেকে (৩৫৮ – ৩৬০) এই বইটি পাওয়া যাবে তাছাড়া অনলাইন প্ল্যাটফর্ম রকমারি সহ দেশের সকল অভিজাত বই বিপনিতে ও পাওয়া যাবে। 
বইটি প্রসঙ্গে কথা হলে লেখক বলেন, দেশ বিদেশের বাস্তব ভিত্তিক ভ্রমন অভিজ্ঞতা আলোকে কিছু প্রেক্ষাপট ও স্মৃতিচারণ করার চেষ্টা করেছি ছোট ছোট গল্পের মাধ্যমে এবং আশাকরি তা পাঠক সমাজের কাছে সমাদৃত হবে। যেসব দেশ বা শহর সমূহ গল্পে এসেছে তা পাঠকমহল তাদের পরবর্তী ভ্রমনের জন্য যথেষ্ট তথ্য এবং রসদ পাবে। অথবা সেখানে না গিয়েও কিছু সময়ের জন্য নিজেকে কল্পনায় খুজে পাবে। 
বইটির সাথে সংশ্লিষ্ট সবাইকে লেখক প্রবাস থেকে বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। বিশেষ করে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন এর সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল, যার অনুপ্রেরণায় বইটি প্রকাশ এবং নামকরন সহ সার্বিক সহযোগিতা করেছেন। তাছাড়া বানান রীতি ও ভাষা বিন্যাসে সহযোগিতা করেছেন নাসির আহমেদ ও মোহাম্মদ নূরুল ইসলাম। বইটি লেখক তার মা ও বাবাকে উৎসর্গ করেছেন।

Leave a Reply