মাল্টার জেলে থাকা ১৫৬ বাংলাদেশির নামের তালিকা প্রকাশ
ইউরোপের দেশ মাল্টার জেলে আটক থাকা ১৫৬ বাংলাদেশির নামের তালিকা সম্প্রতি প্রকাশ করেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

মাল্টার জেলে থাকা ১৫৬ বাংলাদেশির নামের তালিকা প্রকাশ

জমির হোসেন, ইতালি :

ইউরোপের দেশ মাল্টার জেলে আটক থাকা ১৫৬ বাংলাদেশির নামের তালিকা সম্প্রতি প্রকাশ করেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)। আটক বাংলাদেশিদের দেশে রাখতে আলোচনা অব্যাহত রেখেছে আয়েবা। 

জানা গেছে, নাম প্রকাশের মাধ্যমে আইনি প্রক্রিয়ায় জেলে থাকা বাংলাদেশিদের মাল্টাতে কীভাবে রাখা যায় এ নিয়ে দেশটির বড় একটি আইনি প্রতিষ্ঠানের সঙ্গে দফায় দফায় আলোচনা অব্যাহত রেখেছে আয়েবা।

এদিকে তালিকা প্রকাশের পর জেলে আটকে থাকা প্রবাসীদের পরিবারের সদস্যরা রয়েছেন দুশ্চিন্তায়। এ নিয়ে আয়েবার অন্যতম সহসভাপতি ফিরোজ আহমেদের সঙ্গেও যোগাযোগ করেছেন তারা। এরই পরিস্থিতিতে তিনি সরেজমিনে মাল্টা গিয়ে পরিস্থিতি দেখে আসেন, কথা বলেন মাল্টার নেতৃস্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গেও।

ফিরোজ আহমেদ বলেন, প্রবাসী বাংলাদেশিদের সুরক্ষায় আগেও পাশে ছিল অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন। এখনও আছে, ভবিষ্যতেও থাকবে।

এ ব্যাপারে আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, আইনের যেকোনো মাধ্যমে অসহায় বাংলাদেশিদের রাখার জন্য আইনজীবীদের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে। আয়েবা বরাবর অসহায় বাংলাদেশিদের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

তিনি বলেন, এর আগেও আয়েবা ইউরোপের বিভিন্ন দেশে অসহায় অবৈধ বাংলাদেশিদের জন্য কাজ করেছে। এরই ধারাবাহিকতায় এবার মাল্টার জেলে থাকা ১৫৬ বাংলাদেশিদের জন্য যতটুকু সহযোগিতা করার আয়েবা তাই করবে। ইতোমধ্যে আমাদের সংগঠন মাল্টার একটি বড় আইনি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ শুরু করেছে। পাশাপাশি বাংলাদেশিদের অবৈধভাবে বিদেশে পাঠানো, মানবপাচারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে সরকার প্রতি অনুরোধ জানান তিনি।

উল্লেখ্য, আটক বাংলাদেশিরা সেখানে থাকার জন্য মাল্টা সরকারের কাছে রাজনৈতিকসহ ভিন্ন ধরনের আশ্রয় প্রার্থনা করেছেন। তারা বিভিন্ন দেশ হয়ে অবৈধ পথে মাল্টায় আসেন। কিন্তু অবৈধভাবে দেশটিতে প্রবেশ করা অভিবাসীদের যেকোনো সময় দেশে পাঠাতে পারে মাল্টা সরকার।

Leave a Reply