মালয়েশিয়ায় এমসিও অমান্য করলে ফিরতে হবে নিজ দেশে
মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) অমান্য করলেই বিদেশি নাগরিকদের নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে বলে কড়া নির্দেশনা দিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

মালয়েশিয়ায় এমসিও অমান্য করলে ফিরতে হবে নিজ দেশে

আহমাদুল কবির, মালয়েশিয়া :

চলমান মহামারি নির্মূলে জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) অমান্য করলেই মালয়েশিয়ায় বসবাসরত বিদেশি নাগরিকদের নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে বলে কড়া নির্দেশনা দিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। এ নির্দেশনার কথা জানিয়েছেন অভিবাসন বিভাগের প্রধান দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ। শুক্রবার (১৪ মে) ইমিগ্রেশন বিভাগের এক নোটিশে এ আদেশ জারি করা হয়। 

করোনার সংক্রমণ রোধে মালয়েশিয়ায় ১২ মে জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বলবৎ থাকবে ৭ জুন পর্যন্ত। তবে অর্থনীতি সচল রাখতে অর্থনৈতিক ও উৎপাদন খাতগুলো যথারীতি খোলা রয়েছে। আন্তঃজেলায় যাতায়াত, শিক্ষাপ্রতিষ্ঠান, রেস্টুরেন্ট ও সভা সমাবেশ বন্ধ রয়েছে। শর্তসাপেক্ষে বিয়ের অনুষ্ঠান, মসজিদ ও উপাসনালয়গুলো বেঁধে দেওয়া সীমিত সংখ্যক লোকের উপস্থিতিতে পরিচালিত হবে। অফিস ও প্রাইভেট সেক্টরে ৩০ শতাংশ স্টাফ কাজ করতে পারবে, বাকিদের বাসায় বসে অফিসের কাজ (হোম অফিস) করতে হবে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার হাজার ১১৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৪ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার লাখ ৬২ হাজার ১৯০ জন। মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৮২২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ১৮ হাজার ৮৯৭ জন।

দেশটিতে গত বছরের ১৮ মার্চ প্রথম ১৪ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণার পর পর্যায়ক্রমে শর্ত সাপেক্ষে শিথিল করা হলেও বর্তমানে সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় করোনা নির্মূলে ফের কড়াকড়ির কবলে দেশটি।

Leave a Reply