মালয়েশিয়ায় শ্রমিকদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ

আহমাদুল কবির, মালয়েশিয়া :

সঠিক সময়ে শ্রমিকদের বেতন পরিশোধে মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-ওয়েজ পদ্ধতি। চাকরির বাজারে কোনো ব্যবস্থা না থাকায় দেশটিতে কর্মরত শ্রমিকদের মাসিক বেতন পরিশোধের বিষয়টি পর্যবেক্ষণ করতে শিগগিরই এই পদ্ধতি চালু করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আর এ পদ্ধতি নিয়োগ আইনের ১৯৯৫ এর অধীনে নির্ধারিত প্রতিমাসের সপ্তম দিনের আগে বেতন পরিশোধ করা হবে।

এই ব্যবস্থা বাস্তবায়নে পরোক্ষভাবে শ্রমিকদের অধিকার ও কল্যাণের যত্ন নেওয়া হবে এবং দেশের ভাবমূর্তি ও বিশ্বাসযোগ্যতা রক্ষার পাশাপাশি বিশেষত বিদেশি কর্মীদের কর্মসংস্থানের দিকটিও নিশ্চিত করা হবে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগ। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এক বিবৃতিতে এমনটি জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

ই-ওয়েজ পদ্ধতি বাস্তবায়ন স্বচ্ছতা নিশ্চিত করবে এবং কর্মীদের বেতন দেওয়ার ক্ষেত্রে নিয়োগকর্তাদের দ্বারা যেকোনো হস্তক্ষেপ এড়াতে পারবে বলে জানান তিনি। এদিকে বুধবার (২৮ এপ্রিল) দেশটির একটি সংবাদমাধ্যম জানিয়েছে, কোনো এক নিয়োগকর্তা একজন পাকিস্তানি শ্রমিকের পাঁচ মাসের বেতন পরিশোধ করেননি বলে অভিযোগ পায় জেটিকে। ওই শ্রমিককে গত ১৭ এপ্রিল একটি নির্মাণ সাইটে মৃত অবস্থায় পাওয়া যাওয়া যায়। এরপরই টনক নড়ে সংশ্লিষ্ট বিভাগের।

বিশ্বব্যাপী চলমান মহামারিতে দেশটির অর্থনৈতিক ও স্বাস্থ্য সংকটের মুখোমুখি সময়ে পাঁচ মাস ধরে একজন বিদেশি কর্মীর বেতন না পাওয়ার অভিযোগের বিষয়ে সম্প্রতি সারভানান বলেছেন, শ্রমবাজারে এমন ট্র্যাজেডি কখনও ঘটেনি। তিনি জোর দিয়ে বলেন, শ্রম বিভাগের (জেটিকে) মাধ্যমে মন্ত্রণালয় এই ঘটনাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করবে এবং অভিযোগ সত্য বলে প্রমাণিত হলে জড়িত নিয়োগকারীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply