মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য ‘চাকরির খোঁজ’
মালয়েশিয়ায় বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির সাথে সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ হাই কমিশনের নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম ‘চাকরির খোঁজ’ তৈরি করেছে।

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য ‘চাকরির খোঁজ’

ইমিগ্রেশন নিউজ ডেস্ক :

মালয়েশিয়া প্রবাসী শ্রমিকরা গ্রেপ্তারের মুখোমুখি হন। গত ৭ তারিখও গ্রেপ্তার হয়েছেন ১৯১ জন বাংলাদেশি শ্রমিক। তারও আগে ২০ মার্চ গ্রেপ্তার হন ২০৪ জন। মালয়েশিয়ায় গিয়ে তাদের হয়রানির কোনো শেষ নেই । তবে এবার প্রবাসী শ্রমিকদের সেই হয়রানি থেকে রেহা দেয়ার চিন্তা থেকে সহজ সেবা ও পছন্দ মতো নিয়োগকর্তা খোঁজে বৈধতা গ্রহণ করার লক্ষ্যে চালু হয়েছে
‘চাকরির খোঁজ’ নামের একটি অনলাইন পোর্টাল।

স্থানীয় সময় বৃহস্পতিবার  রাতে এক ভার্চুয়াল সভায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। এতে স্বাগত বক্তব্য রাখেন মালয়েশিয়াস্থ বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। তিনি তার স্বাগত বক্তব্যে ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মটির সংক্ষিপ্ত পটভূমি তুলে ধরে প্রবাসীদের সুবিধার্থে এটি ব্যবহারের পরামর্শ দেন।

তিনি বলেন, মালয়েশিয়ায় বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির সাথে সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ হাই কমিশনের নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম ‘চাকরির খোঁজ’ তৈরি করেছে।  এই প্রয়াসে প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ডটলাইনস’ হাই কমিশনের টেকনোলজি পার্টনার হিসেবে কাজ করছে।
এছাড়াও প্রবাসীরা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই বৈধকরণ, চাকরির আবেদনসহ বিভিন্ন ধরণের সেবা অনায়াসে গ্রহণ করতে পারবে।  সেবাপ্রার্থীদের সম্পূর্ণ বিনা পয়সায় এই সেবা নিতে পারবে।  ‘চাকরির খোঁজ’ এ প্রক্রিয়ায় অংশ নিতে হলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেইসবুক পেইজের ইনবক্সে সংযুক্ত হতে হবে।

সভায় বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি তার বক্তব্যে বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের বিশাল অবদানের উপর গুরুত্বারোপ করেন। তিনি প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন। এছাড়াও তিনি এ ধরণের উদ্যোগ গ্রহণ করায় হাই কমিশনকে ধন্যবাদ জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, এই ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মটি প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে জনসেবা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উদাহরণ। হাইকমিশনের সময়োচিত উদ্যোগের ফলে বিপুল সংখ্যক প্রবাসী উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চাকরির খোঁজ পোর্টাল চালুর মাধ্যমে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন বিদেশে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলো।  হাইকমিশন ভবিষ্যতে মোবাইল টেলিফোন, স্বাস্থ্যসেবা, রেমিটেন্সের মতো নতুন নতুন সেবা যুক্ত করার পরিকল্পনা করছে। অনুষ্ঠানে ‘চাকরির খোঁজ’ প্ল্যাটফর্মের উপর নির্মিত একটি ভিজ্যুয়ালও প্রদর্শন করা হয়।

Leave a Reply