মুজিব বর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান

মুজিব বর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের মিলনায়তনে গত বুধবার (১৮ ডিসেম্বর) স্থানীয় বিশ্ব অভিবাসী দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘মুজিব বর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান’।

দূতাবাসের শ্রম কাউন্সেলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলামের সঞ্চালনায় এ সময় আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাহরাইনে নিযুক্ত রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতালয়প্রধান মোহাম্মদ রবিউল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তিলাওয়াত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসীকল্যাণ মন্ত্রীর বাণী পাঠ করা হয়।

অভিবাসী শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে আলোচনা করেন বাংলাদেশি চিকিৎসক জাহাঙ্গীর আলম ও বাহরাইন ইউনিভার্সিটির প্রফেসর ইঞ্জিনিয়ার ড. শাহ আলম। প্রতিবছর মহান বিজয় দিবসের অনুষ্ঠানের সঙ্গে দিবসটি পালিত হলেও এ বছর করোনার সময়ে প্রবাসীদের রেকর্ডসংখ্যক রেমিট্যান্স প্রেরণের সম্মানে দিবসটি আলাদাভাবে পালনের নির্দেশ দেন রাষ্ট্রদূত ড. নজরুল ইসলাম।

উপস্থিত প্রবাসী ও কমিউনিটি নেতাদের মধ্যে বক্তব্য দেন ইঞ্জিনিয়ার বদরুল আলম, মো. আইনুল হক, মো. সফিউদ্দিন সিআইপি, আলাউদ্দিন নুর, এম এ হাশেম প্রমুখ।
সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত প্রবাসীদের ধন্যবাদ জানান এবং করোনার সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। তিনি তাঁর বক্তব্যে বাহরাইন–বাংলাদেশ সম্পর্ক উন্নয়নের দীর্ঘ ১০ বছর মেয়াদী পরিকল্পনার কথা উল্লেখ করেন। রাষ্ট্রদূত বলেন,আগামী জানুয়ারি মাস থেকেই দূতাবাসের উদ্যোগে প্রতি মাসে অন্তত ১০০ জনের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করবেন। বাহরাইনে অবস্থানরত অদক্ষ প্রবাসী শ্রমিকদের দক্ষতা বাড়ানোর জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করবেন। এ নিয়ে বাহরাইন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। প্রবাসীদের জন্য ডেটাবেস করা হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে অভিবাসীদের নিয়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

Leave a Reply