যুক্তরাষ্ট্রের ইংলিশ একসেস প্রোগ্রামে ৪০ বাংলাদেশি শিক্ষার্থী
যুক্তরাষ্ট্রের ইংলিশ একসেস প্রোগ্রামে ৪০ বাংলাদেশি শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের ইংলিশ একসেস প্রোগ্রামে ৪০ বাংলাদেশি শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট-এর অর্থায়নে পরিচালিত ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামে উত্তীর্ণ হয়েছেন বাংলাদেশের ৪০ বাংলাদেশী শিক্ষার্থী।

ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২০ ছাত্র ও ২০জন ছাত্রী  ২০ মহামারীকালে কঠোর পরিশ্রমের মাধ্যমে এই কোর্স সম্পন্ন করার জন্য প্রশংসা করেছেন। ইংলিশ প্রোগ্রামে উত্তীর্ণদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার।

ভার্চুয়াল অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার তাদেরকে ইংরেজি দক্ষতা, নেতৃত্ব ও বিশ্লেষণী চিন্তার দক্ষতা বিকাশ অব্যাহত রাখতে এবং অন্যদের কাছে অনুসরণীয় ও পরামর্শদাতা হিসাবে ভূমিকা রাখতে উৎসাহিত করেন।

ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামের আওতায় বিশ্বব্যাপী ১৩ থেকে ২০ বছর বয়সী মেধাবী শিক্ষার্থীদেরকে ইংরেজি ভাষা, আমেরিকান সংস্কৃতি ও নেতৃত্বদানের দক্ষতা বিষয়ে বুনিয়াদি ধারণা প্রদান করা হয়। ২০০৪ সাল থেকে ১,২০০’র বেশি বাংলাদেশী শিক্ষার্থী এই অ্যাক্সেস প্রোগ্রামে উত্তীর্ণ হয়েছে এবং ৮৫টিরও বেশি দেশের ৯৫,০০০ শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত বৈশ্বিক নেটওয়ার্কে যুক্ত হয়েছে।

ইংরেজি ভাষা শিক্ষার মাধ্যমে শুধু যুক্তরাষ্ট-বাংলাদেশের মধ্যে শুধু শিক্ষা বিষয়ক অংশীদারিত্ব জোরদার এবং যুক্তরাষ্ট্রে অধ্যয়ন, শিক্ষাদান ও গবেষণা পরিচালনার সুযোগই তৈরি হয় না, এর মাধ্যমে বিভিন্ন দেশের মানুষে মানুষে বন্ধন সুদৃঢ় হয়। ইংলিশ অ্যাক্সেস দলের বাস্তবায়নকারী সহযোগী সংস্থা হিসেবে মার্কিন দূতাবাসের সঙ্গে রয়েছে গাইস্ট ইন্টারন্যাশনাল।

ইংরেজির দক্ষতা বাড়াতে চাইলে ভিজিট করতে পারেন American English at State
বিস্তারিত পড়ুন: https://bd.usembassy.gov/bn/forty-bangladeshi-youth-graduate-from-u-s-embassys-english-access-microscholarship-program-bn

Leave a Reply