যুক্তরাষ্ট্রের এইচ-ওয়ান বি ভিসার আবেদন প্রক্রিয়া আবার শুরু হচ্ছে
এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে সাধারণত অন্য দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে কাজ করার সুযোগ পেয়ে থাকেন।

যুক্তরাষ্ট্রের এইচ-ওয়ান বি ভিসার আবেদন প্রক্রিয়া আবার শুরু হচ্ছে

আসিফ মোক্তাদির :

মার্কিন অভিবাসন বিভাগ জানিয়েছে, যেসব প্রার্থী এইচ-ওয়ান বি ভিসা প্রত্যাখ্যানের পর ২০২১ অর্থবছরে আবার এ ভিসার জন্য আবেদন করেছেন, তাঁদের ভিসার আবেদন প্রক্রিয়া নিয়ে কাজ শুরু করা হচ্ছে। গত বছরের অক্টোবরের পর আবেদনকারী প্রার্থীদের ভিসা কার্যক্রম স্থগিত রাখা হয়েছিল।

এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে সাধারণত অন্য দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে কাজ করার সুযোগ পেয়ে থাকেন। অভিবাসন ও জাতীয়তা আইনের অধ্যায় ১০১ অনুচ্ছেদ অনুযায়ী, এইচ-ওয়ান বি ভিসার মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান অন্য দেশের নাগরিককে বিশেষ পেশায় যেমন তথ্যপ্রযুক্তি, অর্থ, হিসাব, স্থাপত্য ও প্রকৌশল ইত্যাদি পেশায় কাজ করার সুযোগ দিয়ে থাকে। সাধারণত দক্ষ কর্মজীবীর প্রয়োজন হলে অন্য দেশ থেকে কর্মজীবী নিয়োগ দেওয়ার জন্য এই ভিসা দেওয়া হয়। বিভিন্ন নামে এই ভিসা পরিচিত। কারও কাছে এই ভিসা টেক ভিসা আবার কারও কাছে ওয়ার্ক পারমিট ভিসা নামে পরিচিত।

যেসব আবেদনকারী গত বছরের ১ অক্টোবরের পর আবারও এইচ-ওয়ান বি ভিসার জন্য আবেদন করেছিলেন, তাঁদের ভিসা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল। মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন পরিষেবা (ইউএসসিআইএস) সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, আগে যেসব প্রার্থীর ভিসা আবেদন প্রত্যাখ্যান করে দেওয়া হয়েছিল, তাঁরা আবার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

করোনা মহামারির জন্য অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়া ও সামাজিক বিধিনিষেধের ফলে এইচ-ওয়ান বি ভিসার ওপর অনেক নিষেধাজ্ঞা আরোপের ফলে আবেদন কম হয়েছিল। কিন্তু বর্তমানে আবার এ ভিসার জন্য আবেদন বেড়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রায় ৬৫ হাজার আবেদন জমা পড়েছে।

Leave a Reply