যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে ‘ফিরে এসো বঙ্গবন্ধু

যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে ‘ফিরে এসো বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে যুক্তরাষ্ট্রে মুক্তি পেতে যাচ্ছে সংগীত চিত্র ‘ফিরে এসো বঙ্গবন্ধ’। এটি যুক্তরাষ্ট্র  বঙ্গবন্ধু পরিষদের অর্থায়ন এবং ক্যালিফোর্নিয়ায় ‘এইচডি বাংলা’ টেলিভিশনের একটি উদ্যোগ। প্রথমবারের মতো বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় কন্ঠশিল্পীদের সংগীত চিত্রটি মুক্তি পাবে আগামী ২৬ মার্চ।

এই বিষয়ে ইতোমধ্যে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়েছে। চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু পরিষদের পক্ষে সভাপতি একুশে পদকপ্রাপ্ত লেখক ও বীর মুক্তিযোদ্ধা ডঃ নুরুন নবী এবং ক্যালিফোর্নিয়ায় ‘এইচডি বাংলা’টেলিভিশনের পক্ষ থেকে সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান ওসমানী।

‘ফিরে এসো বঙ্গবন্ধু গানটি লিখেছেন কলকাতার গীতিকার শুভদ্বীপ চক্রবর্তী এবং গানটির সুরকার কলকাতার জনপ্রিয় সঙ্গীত পরিচালক চিরন্তন ব্যানার্জি। এটি চিত্রায়িত হচ্ছে বাংলাদেশ, কলকাতা এবং যুক্তরাষ্ট্রের লস এন্জেলেস ও নিউ ইয়র্ক শহরে।

যুক্তরাষ্ট্রে নির্মানাধীন সংগীত চিত্রে অংশগ্রহণকারী প্রবাসী শিল্পীরা হলেন,, নিউ ইয়র্ক থেকে কন্ঠ শিল্পী তনিমা হাদী ও লস এন্জেলেস থেকে মারভীন অধিকারী রুপম। ভারত থেকে রয়েছেন ইমন চক্রবর্তী, কন্ঠশিল্পী রাঘব চ্যাটার্জি এবং ‘ফিরে এসো বঙ্গবন্ধু’র সুরকার  চিরন্তন ব্যানার্জি ও এইগানের গীতিকার শুভদ্বীপ চক্রবর্তী।

বাংলাদেশ থেকে নির্বাচিত কন্ঠ তারকাদের মধ্যে অংশ সৈয়দ আব্দুল হাদী, সামিনা চৌধুরী, ‘স্পন্দন শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্যদের দ্বিতীয় প্রজন্মের সন্তানদের দ্বারা গঠিত বর্তমানে সবচেয়ে আলোচিত ব্যান্ড  ‘স্পন্দন’ এবং নতুন প্রজন্মের বর্তমান জনপ্রিয় কন্ঠশিল্পী এ.পি. শুভ। স্পন্দনের প্রতিষ্ঠাতা সদস্য কাজী হাবলুর নেতৃত্বে, এ নতুন ব্যান্ডের সদস্যদের মধ্যে রয়েছে: প্রয়াত ফিরোজ সাঁইয়ের তিন ছেলে রেজওয়ান ফিরোজ, রাইহান ফিরোজ, রেদওয়ান ফিরোজ, কাজী হাবলুর ছেলে কাজী আনান।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড: নূরান নবী ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ সঙ্গীত-চিত্র সম্পর্কে বলেন, প্রবাসের মাটিতে আমাদের অনেক সীমাবদ্ধতা থাকা সত্বেও মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে  জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ সঙ্গীত চিত্রটি হবে বঙ্গবন্ধুর প্রতি আমাদের জন্য- এ এক নতুন ভিন্নধর্মী অনন্য উপহার ও শ্রদ্ধাঞ্জলি।

‘এইচডি বাংলার’ নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান ওসমানী জিতু বলেন, এই প্রথম ৩টি দেশের সমন্বয়ে সেরা কন্ঠ তারকারা এতে অংশ নিচ্ছেন। যুক্তরাষ্ট্রে প্রবাসী বাঙালীদের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে আমরা গর্বিত।

Leave a Reply