যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার নেতৃত্বে নতুন জোটের প্রথম শীর্ষ বৈঠক
‘যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার নেতৃত্বে নতুন জোটের প্রথম শীর্ষ বৈঠক’

যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার নেতৃত্বে নতুন জোটের প্রথম শীর্ষ বৈঠক

ইমিগ্রেশন নিউজ : করোনাভাইরাস অনেক কিছুই বদলে দিচ্ছে। আবার গড়েও তুলছে নতুন নতুন দিক। মহামারীর মাঝেই বিশ্ব রাজনীতিতে নতুন জোটের আবিভার্ব ঘটলো। যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার নেতৃত্বে তৈরি হয়েছে কোয়াড জোট। আর তাদের প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়ে গেলো ভার্চুয়াল প্লাটফর্মে। যেখানে নির্ধারণ করা হয়েছে ভবিষ্যতে তাদের ক্রিয়া-প্রক্রিয়ার লক্ষ্য। 

চারটি দেশ হাত মিলিয়ে করোনা টিকা তৈরির প্রক্রিয়ায় গতি আনতে সম্মত হয়েছে। একই সঙ্গে ভবিষ্যতে বোঝাপড়া সুদৃঢ় করার জন্য তিনটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে বলে এদিন যৌথ বিবৃতিতে জানানো হয়েছে। 

এদিনের বৈঠকের উদ্যোক্তা ছিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী সুগা।

বৈঠকে একই সঙ্গে ইন্দো প্যাসিফিকে চীন যেভাবে রক্তচক্ষু দেখাচ্ছে, সেটা কীভাবে মোকাবিলা করা হবে, সেই নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেই সাথে বৈঠকে টিকা, পরিবেশ ও নতুন প্রযুক্তি নিয়ে আলোচনা হয়েছে।করোনাভাইরাস মোকাবেলায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ বিলিয়ন ভ্যাকসিন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে চার শক্তিধর দেশে জোট।

মাত্র ১৮ মাস আগেই কোয়াড দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছিলো। এবার শীর্ষ নেতাদের বৈঠকের মাধ্যমে ইঙ্গিত দেয় যে, কোয়াড ক্রমশই সুদৃঢ় হচ্ছে। অঞ্চলের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে এটি বড় ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

Leave a Reply