লন্ডনে আলতাব আলী দিবসের আয়োজন
১৯৭৮ সালের এই দিনে বর্ণবাদীদের হাতে নির্মমভাবে নিহত বাঙালি তরুণ আলতাব আলীকে।

লন্ডনে আলতাব আলী দিবসের আয়োজন

ইমিগ্রেশন নিউজ ডেস্ক

৪ মে আলতাব আলী দিবস। ১৯৭৮ সালের এই দিনে বর্ণবাদীদের হাতে নির্মমভাবে নিহত বাঙালি তরুণ আলতাব আলীকে টাওয়ার হ্যামলেটসবাসী প্রতি বছর স্মরণ করেন এবং বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থান তুলে ধরেন।

২৫ বছর বয়সী আলতাব বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে এসেছিলেন একটি সুন্দর আগামী নিশ্চিত করতে। কাজ করতেন ব্রিক লেনের কাছাকাছি একটি গার্মেন্ট ফ্যাক্টরিতে। ১৯৭৮ সালের ৪ মে কাজ শেষে ঘরে ফেরার পথে হোয়াইটচ্যাপল পার্কের (যা পরবর্তীতে তার নামে আলতাব আলী পার্ক হিসেবে নামকরণ করা হয়) কাছে বর্ণবাদিদের ছুরিকাঘাতে নির্মমভাবে প্রাণ হারান তিনি। তাঁর এই নৃশংস হত্যাকান্ড পূর্ব লন্ডনের জাতিগত সম্পর্কের ক্ষেত্রে একটি টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত হয়েছে। বর্ণবাদের বিরুদ্ধে সকল জাতি-ধর্মের মানুষ সেদিন বিক্ষোভে ফেটে পড়েছিলো।

৪ মে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে ৭.১৫টায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে ‘আলতাব আলী এন্ড ব্যাটল অব ব্রিক লেন’ এনিমেটেড চলচ্চিটি ভার্চুয়ালি প্রদর্শিত হবে। এরপর অনুষ্ঠিত হবে প্যানেল আলোচনা এবং এই এই ফিল্ম নির্মানের সাথে জড়িতদের সাথে প্রশ্ন-উত্তর সেশন। লাফবরা ইউনিভার্সিটির মাইগ্রেন্ট মেমোরিজ এন্ড দ্যা পোস্ট-কলনিয়াল ইমিগ্রেশন প্রেজেক্টর সাথে পার্টনারশীপে এই এনিমেটেড ফিল্মটি নির্মান করেছে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল, যার পরিচালক ছিলেন ডক্টোরাল রিসার্চার ডিবাস বিশ্ট।

প্যানেল আলোচকদের মধ্যে থাকবেন, পরিচালক ডিবাস বিশ্ট, আলতাব আলী ফাউন্ডেশনের আনসার আহমদ উল্লাহ, বর্ণ সাম্য নিয়ে কাজ করা স্বাধীন সংস্থা রানিমেড ট্রাস্টের চিফ এক্সিকিউটিভ ড. হালিমা বেগম, কমিউনিটি সংগঠন স্বাধীনতা টাস্টের জুলি বেগম এবং তরুণ প্রজন্মের শাহ ইউসুফ আহমেদ। ভার্চুয়াল ইভেন্টের টিকেট ফ্রি হলেও এটি সংখ্যায় সীমিত। তাই আগ্রহীরা altabaliday2021.eventbrite.co.uk- এই ওয়েবসাইটে গিয়ে আসন বুক করতে পারেন।

চলতি বছরে শুরুর দিকে ওয়াপিংয়ে নবনির্মিত একটি আবাসিক ভবনের নাম আলতাব আলী হাউজ করার পরিকল্পনা ঘোষনা করে কাউন্সিল। ভবনটির নির্মান কাজ এখনো চলছে, যা আগামী বছরের জানুয়ারি মাসে সম্পন্ন হবে বলে ধারনা করা হচ্ছে।

Leave a Reply