হজ করতে হবে ‘বিশেষ শর্তে’
এবার বিদেশিদের আসার অনুমতি মেলার সম্ভাবনা থাকলেও হজ করতে হবে ‘বিশেষ শর্তে’।

হজ করতে হবে ‘বিশেষ শর্তে’

ই‌মি‌গ্রেশন নিউজ ডেস্ক : 

আধুনিক ইতিহাসে গতবছরই প্রথমবার বিদেশিরা হজ করতে পারেনি। সৌদিতে অবস্থিত ১০ হাজার জনকে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই করে হজের সুযোগ দেয়া হয়। এবার বিদেশিদের আসার অনুমতি মেলার সম্ভাবনা থাকলেও হজ করতে হবে ‘বিশেষ শর্তে’। 

রবিবার (৯ মে) সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। তবে এখনও শর্ত বা পদ্ধতিগুলো জানানো হয়নি। আগামী দিনে বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনা সিদ্ধান্ত নেয়া হবে। 

গতবছর ওমরাহ পালনের জন্য তিন ধাপ প্রক্রিয়া ঠিক করে সৌদি আরব। প্রথমে সৌদি নাগরিকদের সুযোগ দেয়া হয়। পরবর্তীতে সৌদিতে অবস্থানরত বিদেশিদের এবং পরবর্তীতে বিদেশিদের ওমরাহ পালন করতে দেয়া হয়। 

হজ একসাথে হওয়ায় স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত নেয়া হবে। তবে ধারণা করা হচ্ছে যারা টিকা নিয়েছেন তাদেরকেই হজের অনুমতি দেয়া হবে। কেননা রমজানে ওমরাহ করার জন্য টিকার এক ডোজ নেয়ার একমাস পার হওয়া বা উভয় ডোজ নেয়ার শর্ত দেয়া হয়। 

ইসলামের ৫ স্তম্ভের অন্যতম হজ। প্রতি বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসলিম হজ করতে সৌদি যান। এছাড়া সারা বছরই ওমরাহ পালন করতে নানা দেশ থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতিবছর প্রায় ১ হাজার ২শ কোটি মার্কিন ডলার আয় করে।

Leave a Reply