১ জুলাই থেকে চালু হচ্ছে ইউরোপিয়ান কোভিড ডিজিটাল সার্টিফিকেট
ইউরোপিয়ান কোভিড ডিজিটাল সার্টিফিকেট চালু হচ্ছে ১ জুলাই

১ জুলাই থেকে চালু হচ্ছে ইউরোপিয়ান কোভিড ডিজিটাল সার্টিফিকেট

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল :

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর মধ্যে অবাধ চলাচলের জন্য করোনা মহামারির প্রেক্ষাপটে আগামী ১ জুলাই থেকে একটি ডিজিটাল সার্টিফিকেট চালু করা হচ্ছে। যার নাম ইইউ ‘ডিজিটাল কোভিড সার্টিফিকেট’। এর মধ্যে নাগরিকদের ভ্যাকসিন গ্রহণের তথ্য এবং করোনা পরীক্ষা, আক্রান্ত ও রিকভারিসহ বিভিন্ন তথ্য লিপিবদ্ধ থাকবে।

গত ১৭ মার্চ ইউরোপিয়ান কমিশন সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অবাধ চলাচলের জন্য এই ইইউ কোভিড সার্টিফিকেট প্রস্তাব করে। ২৫ মার্চ ইউরোপিয়ান পার্লামেন্ট এ সংক্রান্ত দুটি প্রস্তাব অনুমোদন করে। পরে ইউরোপিয়ান কাউন্সিল ১৪ এপ্রিল এবং ইউরোপিয়ান পার্লামেন্ট ২৯ এপ্রিল এ বিষয়ে আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে, যার ফলে গতকাল এই চুক্তি স্বাক্ষরিত হলো।

বৃহস্পতিবার (২০ মে) ইউরোপিয়ান পার্লামেন্ট এবং ইইউ কাউন্সিলের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা তার টুইটার অ্যাকাউন্টে জানান, এই চুক্তি ইউরোপিয়ানদের অবাধ চলাচলের সহায়তা করবে, যা ইউরোপীয় অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী বিনামূল্যে ডিজিটাল বা কাগজের ফরমেটে কিউআর কোড আকারে থাকবে ডিজিটাল এই সার্টিফিকেট। প্রতিটি দেশের আইন মেনে এবং ইউরোপিয়ান ইউনিয়নের তথ্য নিরাপত্তা আইন নিশ্চিত করে এটি তৈরি করা হবে। অবাধ ভ্রমণের ক্ষেত্রে করোনা সংক্রমণ সংক্রান্ত প্রতিবন্ধকতা দূর করতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply